kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

অবশেষে জয়ের দেখা পেল দক্ষিণ আফ্রিকা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৯ ০১:২০ | পড়া যাবে ২ মিনিটে



অবশেষে জয়ের দেখা পেল দক্ষিণ আফ্রিকা

অবশেষে কাঙ্ক্ষিত সেই জয়ের দেখা পেল দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে শনিবার দিনের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে বৃষ্টি আইনে ৯ উইকেটে হারিয়েছে প্রোটিয়ারা।

কার্ডিফে শনিবার আফগানিস্তানের ইনিংসের সময় দুই দফা বৃষ্টিতে ম্যাচের দৈর্ঘ্য নেমে এসেছিল ৪৮ ওভারে। ৩৪.১ ওভারে আফগানরা গুটিয়ে যায় ১২৫ রানেই। বৃষ্টি আইনে দক্ষিণ আফ্রিকার লক্ষ্য দাঁড়ায় ১২৭, প্রোটিয়ারা সেটি পেরিয়ে যায় ১১৬ বল বাকি থাকতেই।

টস হেরে ব্যাট করতে নেমে আফগানিস্তানের শুরুটা অবশ্য খারাপ ছিল না। প্রথম দফা যখন বৃষ্টি নামে, তাদের স্কোর ৫.৫ ওভারে বিনা উইকেটে ৩৩। যেটি দ্বিতীয় দফা বৃষ্টির ২০ ওভারে ২ উইকেটে ৬৯।

কিন্তু ফের খেলা শুরু হতেই পথ হারায় আফগানরা। ২ উইকেটে ৬৯ থেকে ৬ উইকেটে ৭০, ১ রানের মধ্যে হারায় ৪ উইকেট! খানিক বাদে যেটি হয়ে যায় ৭ উইকেটে ৭৭।

সেখান থেকে স্কোর ১০০ পার হয়েছে মূলত রশিদ খানের ২৫ বলে ৩৫ রানের সুবাদে। দুই ওপেনার হজরতউল্লাহ জাজাই (২২) ও নূর আলী জাদরানের (৩২) পর রশিদ ছাড়া আর কেউই দুই অঙ্কে যেতে পারেননি।

আফগানদের ইনিংস গুঁড়িয়ে দেন ইমরান তাহির। ৪০ বছর বয়সি লেগ স্পিনার ৭ ওভারে ২৯ রানে নেন ৪ উইকেট। ১৩ রানে ৩ উইকেট নেন পেসার ক্রিস মরিস। আরেক পেসার আন্দিলে ফিকোয়াও ১৮ রানে নেন ২ উইকেট।

ছোট লক্ষ্য তাড়ায় ১০৪ রানের বড় জুটিতে দক্ষিণ আফ্রিকাকে জয়ের কাছাকাছি নিয়ে যান হাশিম আমলা ও কুইন্টন ডি কক। ডি কক ৭২ বলে ৬৮ রান করে ফিরলেও জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন আমলা। ৮৩ বলে ৪ চারে ৪১ রানে অপরাজিত ছিলেন ডানহাতি ওপেনার।

প্রথম তিন ম্যাচে তিন হারের পর ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বৃষ্টিতে পয়েন্ট ভাগাভাগি করেছিল দক্ষিণ আফ্রিকা। ফাফ ডু প্লেসির দল পঞ্চম ম্যাচে এসে পেল প্রথম জয়। আফগানিস্তান হারল প্রথম চার ম্যাচেই।

মন্তব্য



সাতদিনের সেরা