kalerkantho

মঙ্গলবার । ২৩ জুলাই ২০১৯। ৮ শ্রাবণ ১৪২৬। ১৯ জিলকদ ১৪৪০

শালীন থাকুন, খেলাকে যুদ্ধের পর্যায়ে নেবেন না : ওয়াসিম আকরাম

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুন, ২০১৯ ১৮:৪৩ | পড়া যাবে ৩ মিনিটে



শালীন থাকুন, খেলাকে যুদ্ধের পর্যায়ে নেবেন না : ওয়াসিম আকরাম

ক্রিকেটে ভারত-পাকিস্তানের মধ্যকার ম্যাচ মানেই উত্তেজনা, আলোচনা-সমালোচনা, দুই দলের সমর্থকদের মধ্যে তর্ক, বাগবিতন্ডা। আর এই দুই দলের খেলা চলে এলেই বিভিন্ন বিতর্কিত বিষয় সামনে চলে আসে। কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্য দলকে ছোট করে ট্রল করে, কোনো কোনো প্রতিষ্ঠান প্রতিপক্ষ দলকে ব্যাঙ্গ করে বিজ্ঞাপন বানায় আবার কেউ কেউ এই দুই দলের খেলাকে দুই দেশের মধ্যকার যুদ্ধ হিসেবে নিয়ে ঝাপিয়ে পড়ে প্রতিপক্ষকে ছোট কিংবা ব্যাঙ্গ করতে।

বিষয়টি ভালো নজরে নেননি পাকিস্তানের সাবেক ক্রিকেট তারকা ওয়াসিম আকরাম। ভারত ও পাকিস্তানের মধ্যকার খেলাকে যুদ্ধ হিসেবে দেখেন যারা তারা প্রকৃত ক্রিকেটপ্রেমী নয় বলে মন্তব্য করেছেন তিনি। পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডনে এই মন্তব্য করেন তিনি। একইসাথে ভারত-পাকিস্তানের মধ্যকার এই ম্যাচটিকে তিনি বিশ্বকাপের সবচেয়ে বড় ম্যাচ হিসেবে উল্লেখ্য করেছেন।

খেলার পরিবেশকে উত্তপ্ত না করে উপভোগ করার আহবান জানিয়ে পাকিস্তানের বর্ষিয়ান এই ক্রিকেট তারকা বলেন,‌‌‌ '১০০ কোটিরও বেশি ভক্তের সামনে ভারত ও পাকিস্তানের খেলা অনুষ্ঠিত হবে এটি ক্রিকেটের সবচেয়ে বড় বিষয়, সুতরাং দুই দলের সমর্থকদের প্রতিই আমার আহবান থাকবে যে ধৈর্য্য ধরে ও শান্ত হয়ে খেলা উপভোগ করুন। খেলায় একটি দল জিতবে ও একটি দল হারবে, সুতরাং শালীন থাকুন এবং এই খেলাকে যুদ্ধের পর্যায়ে নিয়ে যাবেন না। যারা এই ম্যাচকে যুদ্ধের মত করে দেখছেন তারা প্রকৃত ক্রিকেট ভক্ত নয়।'

পরিকল্পিত আক্রমণের মাধ্যমে পাকিস্তান ভারতকে হারাতে পারে জানিয়ে বাহাতি এই পেসার বলেন, 'হ্যাঁ, ইন্ডিয়ার শক্ত ব্যাটিং ও বোলিং লাইন আপ আছে কিন্তু পাকিস্তান তাদের সমকক্ষ হয়ে লড়ার সক্ষমতা রাখে। ভারত পাকিস্তান ম্যাচের চাপ সামলে যে দল খেলবে সেই দলই ম্যাচটি জিতবে। আমি অবশ্যই চাইবো এই ম্যাচে বৃষ্টি যেন কোন বাধা সৃষ্টি করতে না পারে।'

বিশ্বকাপে সবচেয়ে আকর্ষণীয় ম্যাচগুলোর একটি এই ভারত পাকিস্তান দ্বৈরথ। ইতোমধ্যে ম্যাচের সব টিকিট বিক্রি হয়ে গেছে এবং কালোবাজারে টিকিট পেতে একজন দর্শককে গুনতে হচ্ছে প্রায় আড়াই লাখ টাকারও বেশি। তিন ম্যাচে দু্ই জয় ও একটি ড্র নিয়ে পাঁচ পয়েন্ট নিয়ে তালিকায় চতুর্থ স্থানে আছে ভারত। অপরদিকে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে হার, ইংল্যান্ডের বিপক্ষে জয় ও শ্রীলঙ্কার বিপক্ষে ড্র নিয়ে মোট তিন পয়েন্টে তালিকায় অষ্টম স্থানে আছে পাকিস্তান। আগামিকাল মুখোমুখি হবে দুই দল।

মন্তব্য