kalerkantho

শুক্রবার । ১৯ জুলাই ২০১৯। ৪ শ্রাবণ ১৪২৬। ১৫ জিলকদ ১৪৪০

আমিরকে সামলাতে বিরাটকে মন্ত্র শেখালেন শচীন

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুন, ২০১৯ ১৬:৫১ | পড়া যাবে ২ মিনিটে



আমিরকে সামলাতে বিরাটকে মন্ত্র শেখালেন শচীন

আগামী রবিবার মাঠে নামছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। যদিও এখন আর আগের মতো মাঠে উত্তাপ ছড়ায় না দু'দলের খেলায়। মাঠে উত্তাপ না ছড়ালেও সমর্থক থেকে শুরু করে দুই দেশেরে রাজনৈতিক অঙ্গন আর গণমাধ্যমে শুরু হয় কথার লড়াই। যা এরই মধ্যে দেখছে সবাই। তবে মাঠে খেলার ছকও তো কষতে হবে। সেই ছকের মধ্যে স্বাভাবিক ভাবেই থাকবে প্রতিপক্ষ দলের মাঠ কাঁপানো খেলোয়াড়। 

ভারতীয়দের টার্গেটে থাকবে তেমনি একজন আমির। যার জন্য ক্রিকেটিয় বিশ্লেষণে বর্তমান ভারতীয় ক্রিকেটার থেকে শুরু করে সাবেকরাও সামিল হচ্ছেন। তারই অংশ হিসেবে শচীন টেন্ডুলকার ভারতীয় ক্যাপ্টেনকে বাতলে দিলেন আমিরকে ঢেকানোর মন্ত্র। তিনি বলেন, বিরাট, রোহিতদের ধৈর্য ধরে খেলে যেতে হবে। নয়তো আমির বিধ্বংসী হয়ে উঠতে পারে। যেমনটা হয়েছে অস্ট্রেলিয়ার সঙ্গে।

মোহাম্মদ আমিরকে প্রথমে বিশ্বকাপ দলেই রাখেননি পাকিস্তান ক্রিকেট বোর্ড। শেষ পর্যন্ত দলে এসেই চমক দেখাচ্ছে সেই দ্রুত গতির বোলার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিলেন ক্যারিয়ার সেরা পাঁচ উইকেট।

তাই এই বিধ্বংসী বোলারকে কিভাবে সামলাতে হবে, কিভাবে খেলতে হবে বিরাটের দলকে সে বিষয়ে বলতে গিয়ে শচীন টেন্ডুলকার বলেন, বিশ্ব ক্রিকেটের আমার দেখা অন্যতম একজন বলার আমির। বিরাটের মুখে আমিরের প্রশংসা শুনেছি। তাকে খেলতে বিরাটের সমস্যাও হয়েছে। মাথায় রাখতে হবে বিশ্বকাপের লড়াইটা আলাদা। এখানে ভারত-পাকিস্তান দু’দলই আলাদা উন্মাদনার মাঝে খেলতে নামে। ফলে দুই দলের ক্রিকেটারদের শরীরী ভাষা থেকে শুরু করে টেম্পারামেন্ট আলাদা রকম হয়।

শচীন বলেন, মনে রাখতে হবে এই খেলাটিতে লড়াইটা ভারতীয় টপ অর্ডার আর আমিরের। তাই কোহলি, রোহিত শর্মাদের কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলতে পারেন আমির। তাই সব খেলোয়াড়কে ধৈর্য ধরে খেলতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা