kalerkantho

বৃহস্পতিবার । ১৮ জুলাই ২০১৯। ৩ শ্রাবণ ১৪২৬। ১৪ জিলকদ ১৪৪০

কোপা আমেরিকা

মাঠ মাতিয়ে ‘তারকাখ্যাতি’ পেতে পারেন যারা

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুন, ২০১৯ ০১:৩২ | পড়া যাবে ২ মিনিটে



মাঠ মাতিয়ে ‘তারকাখ্যাতি’ পেতে পারেন যারা

কোপা আমেরিকা মানেই হচ্ছে তারকা ফুটবলারদের মেলা। ব্রাজিলের মাটিতে কোপা আমেরিকার ৪৬তম আসর শুরু হতে যাচ্ছে আজ শনিবার ভোরে। লাতিন (দক্ষিণ) আমেরিকার ১০ দলের সঙ্গে শিরোপার লড়াইয়ে অংশ নেবে এশিয়া থেকে আমন্ত্রিত দুটি দল। ফুটবলের ‘উর্বরাভূমি’ খ্যাত লাতিন আমেরিকার দলগুলোতে কখনোই তারকার অভাব হয় না। 

লিওনেল মেসি আর্জেন্টিনার জার্সিতে মাঠে নামতে তৈরি থাকলেও ব্রাজিলের সেরা তারকা নেইমার চোটের কারণে খেলতে পারছেন না। চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দলের মতো শিরোপা জয়ের দৌড়ে লড়বেন বর্তমান চ্যাম্পিয়ন চিলির অ্যালেক্সিস সানচেজ-উরুগুয়ের লুইস সুয়ারেজরা। এই চেনা তারকাদের পাশাপাশি কোপা আমেরিকায় রঙ ছড়াতে পারেন তরুণ ও উদীয়মান ফুটবলাররা। মাঠ মাতিয়ে পেয়ে যেতে পারেন ‘তারকাখ্যাতি’।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ফক্স স্পোর্টস এমনই কিছু খেলোয়াড় বেছে নিয়েছে বিশেষজ্ঞ মতামতের ভিত্তিতে। অংশগ্রহণকারী ১২ দেশের প্রখ্যাত ফুটবল লেখকরা জানিয়েছেন নিজ নিজ পছন্দ। প্রতি দল থেকে নির্বাচন করা হয়েছে ‘তারকাখ্যাতি’ পেতে পারেন এমন একজন ফুটবলারকে।

গ্রুপ ‘এ’
ডেভিড নেরেস (ব্রাজিল)
এদউইন সাভেদ্রা (বলিভিয়া)
রেনাতো তাপিয়া (পেরু)
উইলকার ফারিনেজ (ভেনেজুয়েলা)

গ্রুপ ‘বি’
জিওভান্নি লো সেলসো (আর্জেন্টিনা)
মাতিয়াস রোজাস (প্যারাগুয়ে)
আলমোয়েজ আলী (কাতার)
লুইস দিয়াজ (কলম্বিয়া)

গ্রুপ ‘সি’
এরিক পাল্গার (চিলি)
তাকেফুসা কুবো (জাপান)
সেবাস্তিয়ান মেন্দেজ (ইকুয়েডর)
নাথিয়ান নান্দেজ (উরুগুয়ে)।

অবশ্য ব্রাজিলের উইঙ্গার নেরেস ও আর্জেন্টিনার মিডফিল্ডার লো সেলসোকে নিয়ে মাতামাতি শুরু হয়ে গেছে। সবশেষ ২০১৮-১৯ মৌসুমটা দুর্দান্ত গেছে দুজনেরই। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালিস্ট আয়াক্স আমস্টারডামের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১২ গোল ও ১১ অ্যাসিস্ট করেছিলেন নেরেস। 

অন্যদিকে, স্প্যানিশ ক্লাব রিয়াল বেতিসের হয়ে লা লিগায় লো সেলসো গোল করেছেন ৯টি, করিয়েছেন ৫টি। ইউরোপা লিগে তার পা থেকে এসেছে ৫ গোল। অ্যাসিস্টও করেন একটি।

মন্তব্য



সাতদিনের সেরা