kalerkantho

বুধবার । ২৬ জুন ২০১৯। ১২ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

ধোনির গ্লাভসে প্রতীক ব্যবহারের অনুমতি দিল না আইসিসি

কালের কণ্ঠ অনলাইন   

৮ জুন, ২০১৯ ১৯:০৬ | পড়া যাবে ২ মিনিটে



ধোনির গ্লাভসে প্রতীক ব্যবহারের অনুমতি দিল না আইসিসি

ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির গ্লাভসে সেনাবাহিনীর বলিদান প্রতীক ব্যবহার করতে পারবে না। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে ধোনির গ্লাভসের এই প্রতিক বিশ্ব ক্রিকেট সংস্থা আইসিসির নজরে আসলে সামনের ম্যাচ থেকে প্রতীক না রাখার জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) অনুরোধ জানানো হয়। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড ধোনির পাশে দাঁড়ায় এবং জানিয়ে দেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আগামীকালের ম্যাচেও ওই গ্লাভস পরে খেলবেন ধোনি।

ধোনির গ্লাভস ব্যবহার করার জন্য উল্টো অনুরোধ জানায় ভারতীয় ক্রিকেট বোর্ড। বোর্ডের অনুরোধ খারিজ করে দিয়েছে আইসিসি। তাই বিসিসিআইয়ের সাথে ধোনির গ্লাভস বির্তকের কারণে আইসিসির মধ্যে সংঘাতের মঞ্চ তৈরি হয়েছে।

গত বুধবার বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে সেনার প্রতীক আঁকা উইকেটকিপিং গ্লাভস পরে মাঠে নামেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এতে সোশ্যাল মিডিয়ায় ধোনির ভক্তরা প্রশংসা করলেও গ্লাভস থেকে ভারতীয় সেনাবাহিনীর 'ফ্লাইং ড্যাগার' প্রতীক সরানোর জন্য বিসিসিআইকে অনুরোধ জানায় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। কিন্তু সেই অনুরোধ না মেনে উল্টো ধোনির ওই গ্লাভস ব্যবহারের অনুমতির জন্য আবেদন করেন ভারতীয় ক্রিকেট বোর্ড। আগামীকাল রবিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওই উইকেটকিপিং গ্লাভস হাতেই মাঠে নামবেন ধোনি। শুক্রবার তা স্পষ্ট জানিয়ে দেন বোর্ডের সিওএ প্রধান বিনোদ রাই।

আইসিসির নিয়ম অনুযায়ী আইসিসির আন্তর্জাতিক টুর্নামেন্টে কোনো ক্রিকেটার তাদের খেলার সরঞ্জাম বা পোশাকে এমন কোনো বার্তা থাকবে না যা ব্যবসায়ীক, রাজনীতি, ধর্ম কিংবা জাতিগত বার্তা বহন করে। তাই গত বৃহস্পতিবারই ধোনির কিপিং গ্লাভস থেকে ভারতীয় সেনাবাহিনীর 'ফ্লাইং ড্যাগার' প্রতীক সরানোর জন্য বিসিসিআইকে অনুরোধ জানায় আইসিসির জেনারেল ম্যানেজার ও স্ট্র্যাটেজিক কমিউনিকেশন ক্লেয়ার ফার্লং। ভারতীয় ক্রিকেট বোর্ডের অনুরোধ খতিয়ে দেখে আইসিসির ক্রিকেট অপারেশনস টিম।

এমনকি বিশ্বকাপের ইভেন্ট টেকনিক্যাল কমিটির সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিলো আইসিসি। আইসিসি জানিয়েছে, আইসিসি ইভেন্টের নিয়ম অনুযায়ী কোনো ক্রিকেটার তার খেলার সরঞ্জাম বা পোশাকে ব্যক্তিগত বার্তা এবং লোগো প্রকাশ্যে ব্যবহার করতে পারবেন না। অর্থাৎ ধোনির কিপিং গ্লাভসে 'বলিদান' প্রতীক আইসিসির নিয়মকে লঙ্ঘন করছে। তাই তিনি বিশ্বকাপের আর কোনো ম্যাচে 'বলিদান' প্রতীক লাগানো কিপিং গ্লাভস পরতে পারবেন না।

মন্তব্য



সাতদিনের সেরা