kalerkantho

বুধবার । ২৬ জুন ২০১৯। ১২ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

যে দুটি ম্যাচে লাল জার্সি পরবে টাইগাররা

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মে, ২০১৯ ২১:১৩ | পড়া যাবে ২ মিনিটে



যে দুটি ম্যাচে লাল জার্সি পরবে টাইগাররা

বাংলাদেশের বিশ্বকাপ জার্সি নিয়ে কতই না তুলকালাম হয়ে গেল। প্রথমবার হোম এবং অ্যাওয়ে জার্সি নিয়ে বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা মূল জার্সির রং এবং ডিজাইন অনেকটা পাকিস্তানের মতো হওয়ায় তীব্র প্রতিবাদ করলেন ক্রিকেটপ্রেমীরা। যে কারণে ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো জার্সিতে পরিবর্তন আনতে বাধ্য হয় বিসিবি। সবুজে লাল এবং লালে সবুজ যুক্ত হয়। এবার প্রশ্ন হলো কোন জার্সি পরে কোন ম্যাচ খেলা হবে?

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতেও দুই রংয়ের জার্সি পরে খেলেছে অনেক দল। তবে বাংলাদেশে এটাই সম্ভবত প্রথম। এর আগে জেনে নেওয়া যাক হোম এবং অ্যাওয়ে জার্সির কারণ সম্পর্কে। ফুটবলে হোম আর অ্যাওয়ে জার্সি বহুল প্রচলিত। এবারের ওয়ানডে বিশ্বকাপে বেশিরভাগ দলের জার্সির রং এক বা কাছাকাছি হওয়ায় এই পথ বেছে নিয়েছে আইসিসি। যে কারণে ফুটবলের মতোই ওয়ানডে বিশ্বকাপেও এবার বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানকে দুটি জার্সি পরে খেলতে হবে।

যতদূর জানা গেছে, গ্রুপ পর্বের ৯টি ম্যাচের মধ্যে অন্তত ২টি ম্যাচে অ্যাওয়ে অর্থাৎ লাল জার্সি পরে খেলবে টাইগাররা। বাংলাদেশ, পাকিস্তান আর দক্ষিণ আফ্রিকার জার্সির রং প্রায় একই হওয়ায় এই দুই দলের বিপক্ষে লাল জার্সি পরে খেলতে নামবে টিম টাইগার। এই তিন দলের মধ্য একটা দারুণ কাকতাল রয়েছে। ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে মাশরাফি বাহিনী; আর ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে গ্রুপ পর্ব শেষ হবে।

মন্তব্য



সাতদিনের সেরা