kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

মাহমুদউল্লাহ ইমাম : মাঠেই টাইগারদের জুমা'র নামাজ আদায়

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মে, ২০১৯ ২২:০০ | পড়া যাবে ২ মিনিটে



মাহমুদউল্লাহ ইমাম : মাঠেই টাইগারদের জুমা'র নামাজ আদায়

ছবি : সংগৃহীত

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ের পর এখন ইংল্যান্ডের লেস্টারশায়ারে আছে টিম টাইগার। মিশন বিশ্বকাপ। চলছে নিবিড় অনুশীলন। আগামী ২৬ মে এবং ২৮ মে দুটি প্রস্তুতি ম্যাচ আছে যথাক্রমে পাকিস্তান এবং ভারতের বিপক্ষে। ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে টাইগারদের বিশ্বকাপ মিশন। তার আগে চলছে নিজেদের ঝালিয়ে নেওয়ার কাজ।

ক্রিকেটের মাঝেও নিজেদের ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করছেন টাইগাররা। মুসলিম ক্রিকেটাররা রোজা রাখছেন সেইসঙ্গে নামাজ আদায় করছেন নিয়মিত। আজ ২৪ মে শুক্রবার মাঠেই জুমার নামাজ আদায় করেছে মুসলিম ক্রিকেটাররা। এই নামাজে ইমামতি করেছেন জাতীয় দলের পঞ্চপাণ্ডবের অন্যতম মাহমুদউল্লাহ রিয়াদ। সেই নামাজ আদায়ের ছবি সোশ্যাল সাইটে পোস্ট করছেন অনেক ক্রিকেটার।

মাহমুদউল্লাহ রিয়াদ এই প্রথম জুমার নামাজে ইমামতি করছেন, তা নয়। ২০১৬ সালে নিউজিল্যান্ড সফরে স্থানীয় মসজিদের ইমাম  অনুপস্থিত থাকায় তিনি ইমামতি করেন। এর আগে মাহমুদউল্লাহ ও তামিম ইকবাল মিলে গুগল থেকে জুমার নামাজের খুতবা বের করেন। পরে মেহরাবে দাঁড়িয়ে তা আরবিতেই পাঠ করেন মাহমুদউল্লাহ।

আর চলতি বছর নিউজিল্যান্ড সফরে নামাজ আদায় করতে গিয়ে ভয়াবহ অভিজ্ঞতা পেতে হয়েছে ক্রিকেটারদের। যে মসজিদে তারা নামাজ আদায়ের উদ্দেশ্যে গিয়েছিলেন, সেই মসজিদেই হামলা চালায় এক বন্দুকধারী। মারা যায় অর্ধশতাধিক। কোনোমতে প্রাণ নিয়ে ফিরেন টাইগাররা। আর ৫ মিনিট আগে সেই মসজিদে গেলে কী হতো, তা ভাবলে শিউরে উঠতে হয়।

মন্তব্য