kalerkantho

বুধবার। ১৯ জুন ২০১৯। ৫ আষাঢ় ১৪২৬। ১৫ শাওয়াল ১৪৪০

২০ বলে ফিফটি করা কে এই পাকিস্তানি তরুণী?

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মে, ২০১৯ ১৮:৫২ | পড়া যাবে ২ মিনিটে



২০ বলে ফিফটি করা কে এই পাকিস্তানি তরুণী?

কিছুদিন আগেই ২৩ বলে ঝড়ো ফিফটি করে বাংলাদেশকে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতিয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। এবার আরও দ্রুততম হাফ সেঞ্চুরি করে ফেললেন পাকিস্তানের নিদা দার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মেয়েদের টি-টোয়েন্টি ম্যাচে নিদার ব্যাটে দেখা গেছে এই ঝড়। মাত্র ২০ বলে হাফ সেঞ্চুরি করেছেন তিনি। যাতে তার নাম উঠে গেছে বিশ্বরেকর্ডের খাতায়।

বুধবার চলতি সিরিজের চতুর্থ ম্যাচে মাত্র ২০ বলে অর্ধশতরান পূর্ণ করেন পাকিস্তানের এই নারী ক্রিকেটার। মেয়েদের টি-টোয়েন্টি ইতিহাসে এটি দ্বিতীয় দ্রুততম ৫০ রান। ২০১৫ সালে নিউজিল্যান্ডের অল-রাউন্ডার সোফি ডিভাইন ভারতের ১৮ বলে হাফ সেঞ্চুরি করেছিলেন। এদিন ব্যাট হাতে আরও একটি রেকর্ড গড়েন এই পাকিস্তানি কন্যা। ৩৭ বলে করেছেন ৭৫ রান। পাকিস্তানি নারী ক্রিকেটারের করা এটিই সর্বোচ্চ রান।

রেকর্ডময় ওই ম্যাচে অল-রাউন্ডার নিদা টি-টোয়েন্টি ফরম্যাটে হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। আন্তর্জাতিক নারী টি-টোয়েন্টি ক্রিকেটে তাকে নিয়ে ৩ পাকিস্তানি ১০০০ রানের ক্লাবে প্রবেশ করেছেন। নিদার দাপটে ওই ম্যাচে ৫ উইকেটে ১৭২ রান তোলে পাকিস্তান। যা তাদের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। ১৯৮৭ সালের ২ জানুয়ারি পাকিস্তানের পাঞ্জাবে জন্মগ্রহণ করে নিদা দার। ওয়ানডেতে ৬৩ ইনিংস ব্যাট করে রান করেছেন ৯০৪ এবং উইকেট নিয়েছেন ৬৬টি।

মন্তব্য



সাতদিনের সেরা