kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

এবার পিচিচি ট্রফির পর গোল্ডেন শু পেতে যাচ্ছেন মেসি

কালের কণ্ঠ অনলাইন   

২১ মে, ২০১৯ ১০:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



এবার পিচিচি ট্রফির পর গোল্ডেন শু পেতে যাচ্ছেন মেসি

মেসি মানেই রেকর্ড ভেঙে রেকর্ড গড়া। সর্বশেষ এইবারের বিপক্ষে ২-২ ব্যবধানে বার্সেলোনা ড্র করলেও দুইটি গোলই করেন এই আর্জেন্টাইন ফুটবল জাদুকর। আর এই জোড়া গোলের সুবাদে টানা তৃতীয় বারের মতো লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফিটা নিজের করে নিলেন তিনি। 

মেসির আগে টানা তিনবার পিচিচি ট্রফি জিতেছিলেন হুগো সানচেজ। মেক্সিকান স্ট্রাইকার ১৯৮৫-৮৬, ১৯৮৬-৮৭ ও ১৯৮৭-৮৮ মৌসুমে এই কীর্তি গড়েন। এবার সাবেক অ্যাথলেটিক ও রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড সানচেজের রেকর্ডে দ্বিতীয়বারের মতো ভাগ বসালেন মেসি।

২০১৬-১৭ (৩৪ গোল), ২০১৭-১৮ (৩৬ গোল), ২০১৮-১৯ (৩৬ গোল) মৌসুমে টানা তিনবার পিচিচি জিতলেন মেসি। এর আগেও ২০০৯-১০ (৩৪ গোল), ২০১১-১২ (৫০ গোল) ও ২০১২-১৩ (৪৬ গোল) এই কীর্তি গড়েন তিনি।

এর আগে ১৯৮৬-৮৭ মৌসুমে ১৪ গোলের ব্যবধানে সেরা গোলদাতার এই পুরস্কার জেতেন সানচেজ। চলতি মৌসুমে লা লিগায় সুয়ারেজ ও বেনজেমা সমান ২১ গোল ও ৬ অ্যাসিস্ট নিয়ে আছেন গোলদাতাদের দ্বিতীয় স্থানে। আর মৌসুমে সব প্রতিযোগিতা মিলে ৫০ গোলের দেখা পেয়েছেন মেসি। সঙ্গে লা লিগা ৬৬ বছরের একটি রেকর্ডেও ভাগ বসিয়েছেন তিনি। 

কেবল পিচিচি ট্রফি নয়, মেসির জন্য অপেক্ষা করছে ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘গোল্ডেন শু’ ট্রফিটাও। 

জানা গেছে, এই পুরস্কারের জন্য এক সপ্তাহ অপেক্ষা করতে হবে তাঁকে। ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে সর্বোচ্চ গোলদাতাদের তালিকাতে সবার শীর্ষে মেসি। তার নিকট প্রতিদ্বন্দ্বী হচ্ছেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে।

আরো জানা গেছে, লা লিগার ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা মেসির (৪৫২ ম্যাচে ৪১৯ গোল) সামনে এখন ছয়টি গোল্ডেন শু জয়ের হাতছানি। এমনকি ছয়টি ব্যালন ডি’অর পুরস্কারের দৌড়েও সবার সামনে মেসি।

মন্তব্য



সাতদিনের সেরা