kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপের সবচেয়ে 'ছন্নছাড়া দল'

কালের কণ্ঠ অনলাইন   

২০ মে, ২০১৯ ২০:২৯ | পড়া যাবে ২ মিনিটে



আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপের সবচেয়ে 'ছন্নছাড়া দল'

দরজায় কড়া নাড়ছে ইংল্যান্ড বিশ্বকাপ। প্রায় প্রতিটি দলই নিজেদের গুছিয়ে নিয়েছে। প্রস্তুতি পর্বও প্রায় শেষ। এখন ইংল্যান্ডে যাওয়ার পালা। ইতিমধ্যেই বাংলাদেশ দল পৌঁছে গেছে ইংল্যান্ডে। কাল যাবে ভারত। এবারের বিশ্বকাপে সবচেয়ে ছন্নছাড়া দল হিসেবে বিবেচনা করা হচ্ছে ছিয়ানব্বইয়ের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে। নানা সমস্যায় জর্জরিত দলটিকে নিয়ে বিশ্বকাপে কোনো আশাই দেখছেন না বিশেষজ্ঞরা।

গত দুই বছর ধরেই শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড (এসএলসি) নানা সমস্যায় জর্জরিত। ব্যাপক দুর্নীতি, রাজনৈতিক হস্তক্ষেপ, দলের মধ্য অন্তর্দ্বন্দ্বের বিষয়গুলো বারবার মিডিয়ায় এসেছে। ক্রিকেটারদের মাঝে গ্রুপিংয়ের বিষয়টিও স্পষ্ট। ১৯৭৫ সাল থেকে প্রতিটি বিশ্বকাপ খেলে আসা ২০০৭ এবং ২০১১ সালের রানার্সআপ দলটি গত বিশ্বকাপে শেষ আট থেকেই বিদায় নিয়েছিল। তার চেয়েও বড় কথা হলো, ২০১৬ সাল থেকে লঙ্কানরা কোনো দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জিততে পারেনি।

বিশ্বকাপ দল নিয়েও কম নাটক হয়নি। লাসিথ মালিঙ্গাকে সরিয়ে দিমুথ করুনারত্নেকে করা হয় অধিনায়ক। এ নিয়ে প্রকাশ্যে অসন্তোষ ব্যক্ত করেন অনেক ক্রিকেটার। মালিঙ্গা তো গণমাধ্যমের কাছে অবসরের হুমকিও দিয়েছিলেন। সেইসঙ্গে রয়েছে ম্যাচ ফিক্সিং বিতর্ক। ম্যাচের গতিপথ পাল্টে দেওয়ার মতো কোনো ক্রিকেটার নেই দলে। সাঙ্গাকারা, জয়াবর্ধনে, দিলশানদের পরবর্তী যুগে ওই মাপের কোনো ক্রিকেটারই আসেনি শ্রীলঙ্কা দলে।

এই ভাঙাচোরা দলকে নতুন করে গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব ছেড়ে নিজ দেশ শ্রীলঙ্কার কোচ হন চন্দিকা হাথুরুসিংহে। তিনি দায়িত্ব নেওয়ার পর দলের অবস্থা খুব যে একটা পরিবর্তন হয়েছে তা নয়। বাংলাদেশের মাটিতে একটা ত্রিদেশীয় সিরিজ জিতলেও নিজ দেশে নিদাহাস ট্রফিতে ডুবেছে দলটি। তারপরেও হাথুরুর ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্ক লঙ্কানদের শক্তি। সেই সঙ্গে লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, কুসল মেন্ডিস, থিসারা পেরেরাদের মতো ক্রিকেটারদের নিয়ে আশা দেখছে এশিয়ার দ্বীপরাষ্ট্রটি।

মন্তব্য



সাতদিনের সেরা