kalerkantho

সোমবার । ২৪ জুন ২০১৯। ১০ আষাঢ় ১৪২৬। ২০ শাওয়াল ১৪৪০

পরিসংখ্যানে প্রমাণ

তৃতীয় সেরা দল হিসেবে বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

২০ মে, ২০১৯ ১৬:১৯ | পড়া যাবে ২ মিনিটে



তৃতীয় সেরা দল হিসেবে বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশ

ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ের পর বাংলাদেশের উদযাপন। ছবি : এএফপি

না, শিরোনাম দেখে একচোট হেসে নেওয়ার সুযোগ নেই। কারণ প্রমাণ হিসেবে রয়েছে পরিসংখ্যান। সামনে বিশ্বকাপ। এমন সময়ে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে আত্মবিশ্বাসে টইটম্বুর বাংলাদেশ দল। প্রথম কোনো টুর্নামেন্টের শিরোপা জয় বলে কথা। শুধু এটাই নয়; বিশ্বকাপের আগে আরও একটি পরিসংখ্যান সাহস জোগাতে পারে টাইগারদের। পরিসংখ্যান বলছে, এই অস্ট্রেলিয়ার চেয়েও এগিয়ে থেকে ইংল্যান্ডে টুর্নামেন্ট শুরু করতে যাচ্ছে মাশরাফি বিন মুর্তজার দল।

চোখ কপালে উঠলে এবার নামিয়ে নিন। বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। গত তিনটি সিরিজে তারা দুর্দান্ত পারফর্মেন্স করেছে। এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন দুই ব্যাটিং স্তম্ভ স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নার। তাদের দুর্বল ভাবাটা এখন হাস্যকর। কিন্তু ২০১৮ সাল থেকে আসন্ন বিশ্বকাপের আগ পর্যন্ত ওয়ানডে ম্যাচে জয়ের হিসেবে বাংলাদেশ অনেক এগিয়ে অজিদের চেয়ে। এই সময়ে ২৭টি ওয়ানডে খেলে ১৭টিতেই জয় পাওয়া বাংলাদেশের অবস্থান তৃতীয়। এর আগে কেবল রয়েছে ইংল্যান্ড আর ভারত।

৩৫ ম্যাচের মধ্যে ২৪টিই জিতে ইংল্যান্ড আছে এক নাম্বারে। দুইয়ে থাকা ভারত ৩৩ ম্যাচে জিতেছে ২২টি। বাংলাদেশের নিচে আছে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলো। আর বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার অবস্থান কোথায় জানেন? আট নাম্বারে। এই সময়টায় ২৬টি ম্যাচ খেলেছে অজিরা, জিতেছে ১১টি। সেরা ১০ দলের মধ্যে অজিদের পরে আছে কেবল আয়ারল্যান্ড আর পাকিস্তান। আয়ারল্যান্ড ২৩ ম্যাচে জিতেছে ১১টি, পাকিস্তান ৩৩ ম্যাচে পেয়েছে ১০টি জয়। সুতরাং বাংলাদেশকে নিয়ে হেলাফেলা নয়।

মন্তব্য