kalerkantho

সোমবার । ২৪ জুন ২০১৯। ১০ আষাঢ় ১৪২৬। ২০ শাওয়াল ১৪৪০

বিশ্বকাপে উইন্ডিজের যত রেকর্ড

কালের কণ্ঠ অনলাইন   

২০ মে, ২০১৯ ১৫:৪১ | পড়া যাবে ৩ মিনিটে



বিশ্বকাপে উইন্ডিজের যত রেকর্ড

আগামী ৩০ মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে অনুষ্ঠিতব্য আইসিসি বিশ্বকাপ ২০১৯-এর আগে বাংলাদেশ ও আয়ারল্যন্ডকে নিয়ে আয়োজিত ওয়ানডে সিরিজ থেকে সর্বোচ্চটা পাওয়ার আশা করেছে উইন্ডিজ। বেশ কিছু মেধাবী খেলোয়াড়দের সমন্বয়ে গঠিত উইন্ডিজের দলটি তারুণ্য নির্ভর। বিশ্বকাপে উইন্ডিজ দলের পরিসংখ্যান ও উল্লেখযোগ্য কিছু রেকর্ডের বিষয়ে আলোকপাত করা যাক।

বিশ্বকাপের প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন উইন্ডিজ : বিশ্বকাপের উদ্বোধনী ১৯৭৫ এবং দ্বিতীয় ১৯৭৯ আসরের শিরোপা জিতেছে উইন্ডিজ। পরের আসর অর্থাৎ ১৯৮৩ আসরের ফাইনালে ভারতের কাছে হেরে রানার্স-আপ হয় ক্যারিবীয় দলটি। এরপর ১৯৮৭, ১৯৯২, ১৯৯৯ এবং ২০০৩ চারটি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয় উইন্ডিজকে। ২০১১ এবং ২০১৫ দুটি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলা দলটি ২০০৭ আসরে তাদের বিদায় নিতে হয় সুপার এইট পর্ব থেকে। এছাড়া ১৯৯৬ আসরে খেলেছে সেমিফাইনালও।
বিশ্বকাপে উইন্ডিজের সর্বোচ্চ ও সর্ব নিম্ন দলীয় সংগ্রহ: বিশ্বকাপে উইন্ডিজের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড হয়েছে ২০১৫ আসরে। অস্ট্রেলিয়ার ক্যানবেরায় জিম্বাবুয়ের বিপক্ষে ২ উইকেটে ৩৭২ রান বিশ্বকাপে তাদের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড। দলটির সর্বনিম্ন সংগ্রহ ৯৩ রান জিম্বাবুয়ের বিপক্ষে ১৯৯৬ সালে ভারতের পুনেতে।

ব্যক্তিগত রেকর্ড: ক্রিস গেইল এবং উইনস্টন ডেভিসের রয়েছে ব্যক্তিগত কিছু রেকর্ড :
২০১৫ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ২১৫ রান করে উইন্ডিজ ব্যাটসম্যানদের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ডটির মালিক হয়েছেন ক্রিস গেইল। বিধ্বংসী এ ইনিংস খেলার পথে তিনি ১৬টি ছক্কা এবং ১০ বাউন্ডারি হাঁকান। এছাড়া বিশ্বকাপে ব্যক্তিগত দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিকও গেইল।

ক্রিকেটের সর্বোচ্চ আসরে ক্যারিবিয়দের সেরা বোলিং ফিগারের মালিক উইনস্টন ডেভিস। ১৯৮৩ আসরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫১ রানে ৭ উইকেট নিয়ে রেকর্ডের মালিক হন এ পেসার। ২০১১ বিশ্বকাপে নেদারল্যান্ডের বিক্ষে ২৭ রানে ৬ উইকেট শিকার করে এ তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন পেসার কেমার রোচ।

ব্যাটিং লিজেন্ড ব্রায়ান লারা ১২২৫ রান নিয়ে বিশ্বকাপে উইন্ডিজের সর্বোচ্চ স্কোরার। ৩৪ ম্যাচে তার রয়েছে দু’টি সেঞ্চুরি এবং সাতটি হাফ সেঞ্চুরি। এক হাজারের (১০১৩) বেশি রান করা ক্যারিবিয় দলের অপর একমাত্র ব্যাটসম্যান স্যার ভিভ রিচার্ডস। ২৭ উইকেট নিয়ে বিশ্বকাপে উইন্ডিজের সফল বোলার বাংলাদেশ দলের বর্তমান বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। দ্বিতীয় সর্বোচ্চ ২৬ উইকেট আছে অ্যান্ডি রবার্টসের ঝুলিতে।

উইন্ডিজ ক্রিকেটারদের আরও কিছু রেকর্ড :
• বিশ্বকাপে উইন্ডিজের হয়ে সর্বোচ্চ তিনটি সেঞ্চুরি রয়েছে ভিভ রিচার্ডসের।
• উইকেটরক্ষক হিসেবে ২৬ ডিসমিসাল করে সবার ওপড়ে আছেন দিনেশ রামদিন।
• সবচেয়ে বেশি ১৬ ক্যাচ নিয়ে এ তালিকার শীর্ষে ব্রায়ান লারা।
• সর্বোচ্চ পার্টনারশিপ গেইল ও মারলন স্যামুয়েলসের। ২০১৫ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে এ রেকর্ড গড়েন তারা।
• সর্বোচ্চ ১৭ ম্যাচে অধিনায়কত্ব করেছেন ক্লাইভ লয়েড।
২০১৯ বিশ্বকাপে ইন্ডিজ দলের মূল সমস্যা :
গত বছরের শেষ দিকে এশিয়া সফরে ভারতের কাছে(৩-১) এবং বাংলাদেশের কাছে(২-১) ব্যবধানে পরপর ওয়ানডে সিরিজ হেরেছে উইন্ডিজ। সম্প্রতি আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে গ্রুপ পর্বে দুই ম্যাচের পর ফাইনালেও বাংলাদেশের কাছে পরাজিত হয়েছে দলটি। এ ছাড়া দলটি অনভিজ্ঞ এবং ইংল্যান্ডের মাটিত তাদের ভাল করা তাদের জন্য কঠিন হবে। তবে দলে বেশ কয়েকজন উঠতি খেলোয়াড় রয়েছে এবং একই সঙ্গে তাদের পরিকল্পনা থাকবে নিজস্ব শক্তি ও উপভোগ্য ক্রিকেট খেলা। সেমিফাইনাল পর্যন্ত যাওয়া উইন্ডিজের জন্য কঠিন হবে।

মন্তব্য