kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

লাইনে দাঁড়িয়ে ভোট দিলেন হরভজন; তারপর...

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মে, ২০১৯ ১৫:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



লাইনে দাঁড়িয়ে ভোট দিলেন হরভজন; তারপর...

ছবি : এএনআই

ভারতে ক্রিকেটারদের রাজনীতিতে যোগ দেওয়ার ঘটনা মোটেও নতুন নয়। খুব সাম্প্রতিক উদাহরণ গৌতম গম্ভীর। যিনি এবার উত্তর দিল্লি লোকসভা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে লড়ছেন নির্বাচনে। তার আগে মোহাম্মদ কাইফ, আজাহারউদ্দিন, কীর্তি আজাদ, নভজোৎ সিং সিধু, চেতন চৌহান, পতৌদি- তালিকা ক্রমশই লম্বা হতে থাকবে। সম্প্রতি এক অনুষ্ঠানে হরভজন সিংকে ভবিষ্যতে কোনো রাজনৈতিক দলে যোগদানের সম্ভবনা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। কিন্তু ভারতের চলতি লোকসভা নির্বাচনে ভোট দিতে গিয়ে তিনি এমন কথাকে অস্বীকার করেছেন।

জাতীয় দলের হয়ে 'টার্বুনেটর'কে শেষবার দেখা গেছে ২০১৬ সালে। ঘরোয়া ক্রিকেটেও খেলেন না তিনি। যদিও ধোনির নেতৃত্বে সম্প্রতি আইপিএলে খেলেছেন তিনি। ক্রোড়পতি ক্রিকেট টুর্নামেন্টে ভাজ্জি দুর্ধর্ষ বোলিং করে দলকে ফাইনালে নিয়ে যেতে সহায়তাও করেছেন। ক্রিকেট ক্যারিয়ারে অন্তিম সময় ঘনিয়ে এলেও, হরভজন স্পষ্ট করে দিয়েছেন, রাজনীতিতে আসার কোনো ইচ্ছাই আপাতত তার নেই।

রবিবার নিজের গ্রাম গারহিতে সাধারণ মানুষের সঙ্গে লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছেন তিনি। সপ্তম তথা শেষ দফার নির্বাচনে এটিই শেষ দিন। ভোটদানের পরেই হরভজনকে জিজ্ঞাসা করা হয়, তিনি রাজনীতিতে কোনোদিন যোগ দেবেন কিনা। জবাবে তিনি বলেন, 'রাজনীতি বর্তমানে এত লোক এসে গেছে; তাই আমার কোনো পরিকল্পনা নেই।'

এর আগে হরভজনের বিজেপিতে যোগদান নিয়ে জল্পনা বহুদূর গড়িয়েছিল। সূত্রের খবর ছিল, কেন্দ্রীয় শাসক দলের পক্ষ থেকে অমৃতসর কেন্দ্র থেকে নির্বাচনে লড়ার প্রস্তাব দেওয়া হয়েছিল হরভজনকে। এর পরে এই জল্পনা আরও চরমে ওঠে যখন হরভজন সরাসরি জাতীয় দলের সতীর্থ গম্ভীরের সমর্থনে মুখ খুলেন। নির্বাচনী প্রচারে প্রায় প্রতিদিনই গম্ভীরের সঙ্গে তুমুল বাক্য বিনিময় হয়েছে আম আদমি প্রার্থী অতিশীর।

তবে নিজে শেষ পর্যন্ত বিজেপিতে যোগ না দিলেও সতীর্থ গৌতম গম্ভীরের সমর্থনে হরভজন বলেছেন, 'গম্ভীরকে নিয়ে যা চলছে, তাতে আমি রীতিমতো শকড। আমি তাকে খুব ভালো করে চিনি। ও কোনো নারীর সম্পর্কে খারাপ কথা বলতেই পারে না! ও নির্বাচনে হারবে না জিতবে সেটা পরের কথা। তবে ও এসব বিষয়ের (নারী কেলেঙ্কারি) ঊর্ধ্বে।'

মন্তব্য



সাতদিনের সেরা