kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

ভক্তদের জন্য বিশ্বকাপে শিরোপা জিততে চান গেইল

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মে, ২০১৯ ১৩:২৮ | পড়া যাবে ৩ মিনিটে



ভক্তদের জন্য বিশ্বকাপে শিরোপা জিততে চান গেইল

নিজের পঞ্চম ও শেষ বিশ্বকাপ খেলার আগে ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইল বলেছেন, দীর্ঘ ক্যারিয়ার তার ধারাবাহিকতারই একটি প্রমাণ।

১৯৯৯ সালে অভিষেক হওয়ার পর প্রায় দুই দশক ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন গেইল। ইংল্যান্ডে অনুষ্ঠেয় আসন্ন বিশ্বকাপ শেষেই এক দিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

ভারতের প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) দেওয়া এক সাক্ষাৎকারে গেইল বলেন, ‘সময় কত দ্রুত ফুরিয়ে যায়। আমি কখনো স্বপ্নেও দেখিনি বিশ্বকাপের এতগুলো আসর খেলব। কিন্তু এমনটা ঘটেছে বা খেলেছি। এ থেকে ক্যারিয়ারে ধারাবাহিকতার প্রমাণ মেলে। যার মাধ্যমে আপনি বেঁচে আছেন এবং অনেক সম্মান অর্জন করেছেন। গত দুই বছর কঠোর পরিশ্রমের ফল পেয়েছি। জনগণ আপনার কাছ থেকে আরো বেশি কিছু দেখতে চায় এবং তা করতে আপনি যথাসাধ্য চেষ্টা করছেন।’

অবসর সিদ্ধান্ত নেয়ার পর থেকে ওয়ানডে ক্রিকেটে দুর্দান্ত ফর্মে আছেন গেইল। নিজ মাঠে শেষ ওয়ানডে সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে শেষ চার ম্যাচে তার রান ছিল যথাক্রমে ১৩৫, ৫০, ১৬২ ও ৭৭।

বিশ্বকাপেও গেইল এমন ফর্ম ধরে রাখতে পারলে বিশ্বজুড়ে তা দলগুলোর জন্য অসম্মানের লক্ষণ হয়ে উঠতে পারে। আরো আগেই তিনি বিদায় নেয়ার কথা বিবেচনা করেছিলেন। তবে ভক্ত-সমর্থকদের অব্যাহত সমর্থনের কারণে এখনো খেলা চালিয়ে যাচ্ছেন বলে স্বীকার করেন তিনি।

গেইল বলেন, ‘সত্যি বলছি, ভক্তদের জন্যই খেলছি, আমি কোন মিথ্যা বলছিনা। হতে পারে দুই বছর আগেই অবসেরর ভাবনা পেয়ে বসেছিল।’

তিনি আরো বলেন, ‘এরপর ভক্তরা আসতে থাকে এবং বলে ‘বিদায় বলো না’। মূলত তাদের কারণেই আমি খেলা চালিয়ে যাচ্ছি। আমি জানি কোন কিছুই চিরস্থায়ী নয় এবং আশা করছি তাদেরকে আরো কিছু ম্যাচ উপহার দিতে পারব। এটাও আপনাকে বিশ্বকাপ জয়ের প্রেরণা যোগায়।’

নতুন সভাপতি রিকি স্কেরিটের অধীনে অবকাঠামোগত বেশ কিছু পরিবর্তন এনেছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। যার ছাপ পড়েছে মাঠের পারফরমেন্সেও। অধিনায়ক জেসন হোল্ডারের নেতৃত্বে ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছে ক্যারিবীয়রা। তার আগে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ দলটির বিপক্ষে ওয়ানডে সিরিজও ড্র করেছেন।

গেইল বলেন, ‘গত দুই মাসে আমরা ক্রিকেট বোর্ডে কিছু পরিবর্তন দেখেছি। ক্যারিবীয়দের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ক্রিকেট। আশা করছি, খেলাটি যেখানে থাকার কথা তারা সেখানে নিয়ে যেতে পারবে বা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটি আমাদের খুবই ভাল গেছে। এখন বিশ্বকাপ আসছে এবং সব কিছুর মোর ঘুড়িয়ে দিতে এটা আমাদের জন্য আরেকটা সুযোগ।’

মন্তব্য



সাতদিনের সেরা