kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

দলের ১০ ব্যাটসম্যানই 'ডাক' মারলেন!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মে, ২০১৯ ২২:০৫ | পড়া যাবে ২ মিনিটে



দলের ১০ ব্যাটসম্যানই 'ডাক' মারলেন!

'ডাক' প্রায় সব ব্যাটসম্যানরাই মেরে থাকেন। পাকিস্তানের শহিদ আফ্রিদি তো 'ডাক' মারতে মারতে 'ডাক মাস্টার' খ্যাতি পেয়ে গেছেন। কিন্তু এবার সব রেকর্ড যেন ভেঙে গেল। ক্রিকেট বিশ্বের অভিনব ঘটনার সাক্ষী হয়ে রইল ভারত। এক দলের ১০ ব্যাটসম্যানই আউট হয়ে গেলেন কোনো রান না করে! সবমিলিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে এই ম্যাচ। ভারতের কেরালার মল্লপুরমে আন্তঃজেলা ক্রিকেট টুর্নামেন্টের এই ঘটনা সাড়া ফেলে দিয়েছে দেশটির ক্রিকেটাঙ্গণে।

স্কোরবোর্ডে তাকালে চোখ ছানাবড়া হয়ে যেতে বাধ্য। কারণ দলের দশ ব্যাটসম্যানের পরপর স্কোর ০,০,০,০,০,০,০,০,০,০। টুর্নামেন্টে যুব পর্যায়ে মহিলাদের ক্রিকেটে খেলা ছিল কাসাগারদ ও ওয়ানাদের। সেখানেই কাসাগারদের ১০ জন ব্যাটসম্যান আউট শূন্য রানে। বুধবার খেলা হচ্ছিল মাল্লাপুরমের পেরিন্থালমান্না স্টেডিয়ামে। টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন কাসাগরদের অধিনায়ক আক্ষস্থা। তারপরে যে কী হতে চলেছে, সেই বিষয়ে কারোর কোনো ধারণাই ছিল না।

তবে কাসগরের ১০ ব্যাটসম্যান 'ডাক' মারলেও উদারতা দেখাতে কার্পণ্য করেননি ওয়ানাদের বোলাররা। তারা অতিরিক্ত ৪ রান দিয়েছেন। যে কারণে ইনিংস শেষে কাসগরের স্কোর দাঁড়ায় ৪ রানে অল-আউট! ব্যাট করতে নেমে কাসাগারদের দুই ওপেনার বীক্ষিতা ও চৈত্রা প্রথম দু-ওভার কোনওরকমে টিকে গেলেও তৃতীয় ওভার থেকেই পতন শুরু। ওয়ানাদের অধিনায়ক নিত্যা লুর্ধ নিজের ওভারে তিন উইকেট নেন। তারপর কেবল আয়ারাম গয়ারাম।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ১০ উইকেট হাতে নিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ওয়ানাদ। ক্রিকেট বিশ্বে এমন ঘটনা সত্যিই অভিনব। তবে এই ম্যাচের খবর ছড়িয়ে পড়ার পর অনেকেই ফিক্সিংয়ের অভিযোগ তুলেছেন। ফিক্সিং না হলে কোনো দলের ১০ ব্যাটসম্যান 'ডাক' মারবেন এটা হতেই পারে না- এমনই দাবি করছেন সমালোচকেরা। তারা এই ম্যাচের সুস্ঠু তদন্তের দাবি জানিয়েছেন।

মন্তব্য