kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

ফিট থাকতে জিম বন্ধ করেছেন ক্যারিবীয় দানব!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মে, ২০১৯ ১৮:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ফিট থাকতে জিম বন্ধ করেছেন ক্যারিবীয় দানব!

বয়স ৩৯ পেরিয়েছে, কিন্তু কয়েকদিন পর বিশ্বকাপ মাতাতে যাচ্ছেন তিনি। এখনও তাকে ব্যাট হাতে নামতে দেখে বোলারদের হাঁটুতে কাঁপুনি শুরু হয়। সেই 'ক্যারিবীয় দানব' ক্রিস গেইল ৩৯ বছর বয়সেও কীভাবে নিজেকে ফিট রাখছেন? আসলে ফিট থাকার জন্য বিশেষ একটি রুটিন বানিয়ে ফেলেছেন গেইল। শুনলে অবাক হতে হবে যে, গেইলের এই রুটিনে জিমের কোনো জায়গা আপাতত নেই! গত দুই মাস ধরে তিনি নিজেকে জিম থেকে দূরে রেখেছেন ফিট থাকার চেষ্টায়!

এক সাক্ষাৎকারে গেইল তার সেই রুটিনের কথা ফাঁস করেছেন। গেইলের সেই ফিটনেস ফর্মুলায় আছে যোগব্যায়াম এবং ম্যাসাজ। যা তাকে মাঠের ধকল সামলে উঠতে সাহায্য করে। শারীরিক ভাবে বড় এবং শক্তপোক্ত চেহারার মালিক হওয়ার ফলে জিমে না গেলেও সমস্যা হচ্ছে না ক্যারিবিয়ান ওপেনারের। আপাতত গেইলের এই রুটিন ভালো ফল দিচ্ছে। তার শারীরিক শক্তিতে কোনো ঘাটতি হচ্ছে না। যার প্রমাণ পাওয়া যাচ্ছে তার বিধ্বংসী ব্যাটে।

বিশ্বকাপের আগে নিজের প্রস্তুতি নিয়ে খুশি 'ইউনিভার্স বস'। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে দারুণ ব্যাটিং করেছেন।বিশ্বকাপ নিয়ে ক্যারিবিয়ান তারকা বলেছেন, 'ক্রিকেট মজার খেলা। তবে আশা করছি, বিশ্বকাপেও এই ভাবে রান করে যেতে পারব। আমার যথেষ্ট অভিজ্ঞতা আছে বিশ্বকাপের মতো মঞ্চে খেলার ব্যাপারে। জানি, ওখানে কী করতে হবে। ইদানীং যে ভাবে ব্যাট করছি, তাতে আমি খুশি। এখন দেখা যাক, কী হয়।'

জিমে না গেলেও গেইলের ব্যাট থেকে বিশাল বিশাল ছক্কা ঠিকই দেখা যাচ্ছে। ইংল্যান্ডের বিপক্ষে ৪ ওয়ানডেতে ৩৯টি এবং তার পরে আইপিএলে ৩৪টি ছক্কা মেরেছেন তিনি। বয়স ক্রিকেটারদের রিফ্লেক্সে থাবা বসায়- এই ধারণাটা গেইলের ক্ষেত্রে প্রযোজ্য নয়। কিন্তু কেন? গেইলের জবাব, 'আমার যে বয়স বাড়ছে, এ নিয়ে তো কোনো সন্দেহ নেই। আমার কাছে এখন খেলার মানসিক দিকটা শারীরিক দিকের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমার মস্তিষ্ক যদি বলে আমি শটটা খেলতে পারব, তাহলে শরীর সে ভাবে মানিয়ে নেয়।

নিজের নতুন রুটিনও পরিষ্কার করে দিয়েছেন গেইল, 'গত দুই মাসে আমি সে ভাবে কোনো ফিটনেস রুটিন মেনে চলিনি। জিমে যাইনি। আমি অভিজ্ঞতা আর মানসিক দিকটা কাজে লাগাতে চাইছি এখন। আমি এখন প্রচুর বিশ্রাম নিচ্ছি, ম্যাসাজ নিচ্ছি। স্ট্রেচিং করছি। পরের ম্যাচে নামার জন্য তরতাজা থাকার চেষ্টা করছি। আমি জানি, মাঠে নেমে সেরাটা দিতে হলে আমাকে কী করতে হবে।'

মন্তব্য