kalerkantho

বাংলাদেশের জাহানারা খেলবেন ভারতের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে

কালের কণ্ঠ অনলাইন   

২৫ এপ্রিল, ২০১৯ ২০:৪১ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের জাহানারা খেলবেন ভারতের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে

আইপিএলের আদলে গতবছর থেকে মেয়েদের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ শুরু করেছে ভারত। প্রথম আসর দুটি দলের একটি প্রদর্শনী ম্যাচের মতো আয়োজন ছিল। এবার কিন্তু দলের সংখ্যা বেড়েছে। হতে যাচ্ছে পূর্নাঙ্গ একটি টুর্নামেন্ট। আর এই টুর্নামেন্টেই খেলতে যাচ্ছেন বাংলাদেশের পেসার জাহানারা আলম। দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি লিগে ডাক পাওয়া বাংলাদেশের প্রথম ক্রিকেটার তিনিই।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে প্রথমবার ৫ উইকেট শিকারের কীর্তি গড়েছিলেন জাহানারা। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ওয়ানডেতে ৩০ ও টি-টোয়েন্টিতে ৩৯ উইকেট নিয়েছেন এই পেসার। দর্শকমহলেও তুমুল জনপ্রিয় তিনি। এর আগে রুমানা আহমেদ এবং খাদিজা তুল কুবরা অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে একটি দলের সঙ্গে অনুশীলনের করেছিলেন। তবে সেটি মূল টুর্নামেন্টের অংশ ছিল না। আইসিসির একটি প্রকল্পের আওতায় সুযোগ পেয়েছিলেন দুজন।

এবার জাহানারা বাংলাদেশের হয়ে আরেকটি 'প্রথম' এর জন্ম দিতে যাচ্ছেন। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই লিগকে আইপিএলের মেয়েদের সংস্করণ হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় ভারত। আগামী ৬ থেকে ১১ মে পর্যন্ত ভারতের জয়পুরে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে। তিন দল পরস্পরের মুখোমুখি হবে একবার করে। শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। ছেলেদের আইপিএলের পাশাপাশিই চলবে মেয়েদের এই টুর্নামেন্ট। পুরুষদের ক্রিকেটে 'পোস্টার বয়' সাকিবের পাশাপাশি মেয়েদের ক্রিকেটেও একজন 'পোস্টার গার্ল' পেয়ে গেল বাংলাদেশ।

মন্তব্য