kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

তিন সুপারস্টার ছাড়াই বিশ্বকাপে খেলবে উইন্ডিজ!

কালের কণ্ঠ অনলাইন   

২৫ এপ্রিল, ২০১৯ ১৫:৩১ | পড়া যাবে ৩ মিনিটে



তিন সুপারস্টার ছাড়াই বিশ্বকাপে খেলবে উইন্ডিজ!

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের জন্য সর্বশেষ প্রতিযোগী হিসেবে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। দলে জায়গা হয়নি হার্ড হিটার ব্যাটসম্যন কাইরন পোলার্ড, মারলন স্যামুয়েলস এবং স্পিনিং অল-রাউন্ডার সুনীল নারাইনের। এটাই সম্ভবত উইন্ডিজের বিশ্বকাপ দলের সবচেয়ে বড় চমক। দলে জায়গা হয়েছে বিধ্বংসী অল-রাউন্ডার আন্দ্রে রাসেল এবং 'ইউনিভার্স বস' খ্যাত ক্রিস গেইলের।

২০১১ ও ২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছিলেন রাসেল। ২০১৫ সালের বিশ্বকাপের পর জাতীয় দলের হয়ে একই বছরের নভেম্বর পর খেলেন তিনি। এরপর বিভিন্ন সমস্যার কারণে জাতীয় দল থেকে বাদ পড়েন। কখনো বোর্ডের সাথে দ্বন্দ্ব, কখনো ইনজুরিতে আবার এক বছর তো ডোপিং কান্ডে নিষিদ্ধই ছিলেন তিনি। এসব কারণে গত ৪ বছরে রাসেল মাত্র ১টি ওয়ানডে খেলেছেন জাতীয় দলের জার্সিতে। এবারের আইপিএলে দুর্দান্ত ব্যাটিংই তাকে বিশ্বকাপে জায়গা করে দিয়েছে।

এদিকে ইনজুরির কারণে দলে সুযোগ পাননি তারকা স্পিনার নারাইন। ২০১৬ সালে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন সারাবিশ্বে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ খেলে বেড়ানো এই তারকা। জানা গেছে, আঙ্গুলের লিগামেন্টের সমস্যায় ভুগছেন নারাইন। বিশ্বকাপে খেলার ইচ্ছা থাকলেও, নিজের ইনজুরির কথা বোর্ডকে আগেভাগেই জানিয়ে দেন তিনি। নারাইন বলেন, 'আমি বিশ্বকাপ খেলতে পছন্দ করি। আমি আন্তর্জাতিক ক্রিকেট ও ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলাটা মিস করি। কিন্তু আঙ্গুলের সমস্য্যার কারণে ওয়ানডে খেলার জন্য আমি পুরোপুরি ফিট নই।'

বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ার প্রবল সম্ভাবনা ছিলো পোলার্ডের। কিন্তু দুভার্গ্য তার। ২০১৬ সালে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন পোলার্ড। দল নির্বাচন নিয়ে প্রধান নির্বাচক রবার্ট হেইন্স বলেন, 'গত দুই বছর যারা জাতীয় দলে খেলেছেন তাদেরই নির্বাচনের ক্ষেত্রে প্রাধান্য দেয়া হয়েছে। ১৫ জনের দল নির্বাচন করাটা চ্যালেঞ্জিং ছিল। তবে দলটি বেশ ভারসাম্যপূর্ণ হয়েছে। অভিজ্ঞতা, ফিটনেস, ভারসাম্য, বর্তমান ফর্ম ও কন্ডিশনের কথা চিন্তা করেই দল নির্বাচন করা হয়েছে।'

দলে অনুমিতভাবেই সুযোগ পেয়েছেন অভিজ্ঞ মারকুটে ক্রিস গেইল। এই বিশ্বকাপটিই গেইলের শেষ বিশ্বকাপ। আগেভাগেই ঘোষণা দিয়ে রেখেছেন তিনি। এই নিয়ে পঞ্চমবারের মত বিশ্বকাপ খেলবেন গেইল। এছাড়া দলে সুযোগ পেয়েছেন শ্যানন গাব্রিয়েল, শেলডন কটরেল, ও এভিন লুইস। দলে সুযোগ হয়নি মারলন স্যামুয়েলসের। ২০১৬ টি-২০ বিশ্বকাপের ফাইনালে দুর্দান্ত ইনিংস খেলে দলকে শিরোপা এনে দিয়েছিলেন তিনি। দলে জায়গা হয়নি স্পিনার দেবেন্দ্র বিশুরও। আগামী ৩১ মে ট্রেন্ট ব্রিজে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ মিশন।

মন্তব্য