kalerkantho

কিরগিজস্তানের জয়ে সেমিতে বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

২৪ এপ্রিল, ২০১৯ ২১:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



কিরগিজস্তানের জয়ে সেমিতে বাংলাদেশ

টানা দুই ম্যাচ হেরে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক টুর্নামেন্টে থেকে বিদায় নিল মধ্যপ্রাচ্যের দল সংযুক্ত আবর আমিরাত। ফলে বাংলাদেশকে সঙ্গে নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে কিরগিজরা। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দশজনের কিরগিজরা ২-১ গোলে হারায় আরব আমিরাতকে। শুক্রবার গ্রুপ সেরা হবার লড়াইয়ে স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে কিরগিজস্তান।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে কিরগিজস্তান। ৬ষ্ঠ মিনিটে দারুণ এক গোলে এগিয়ে যায় মধ্য এশিয়ার দেশটি। কর্নার থেকে বাকানো শটে সরাসরি বল জালে জড়ান কিরগিজ ফরোয়ার্ড বরনবেকভা আইজহান (১-০)। ১৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে তারা। এবারের গোলটা সতীর্থর কাছ থেকে আসলেও পেছনের নায়িকা ছিলেন ফরোয়ার্ড আইজহানই। কর্নার থেকে মাপা শটে বক্সে বল ফেলেন আইজহান। আমিরাতের গোলকিপার ওয়ালিদ মালালা লাফিয়ে উঠে বল গ্রিপে নেয়ার চেষ্টা করেও পারেননি।

বল পেয়ে নিচু হেডে জালে পাঠান মিডফিল্ডার ইয়েসবেক কিজি (২-০)। তবে সেই গোল আমিরাত শোধ দেয় ৩৮ মিনিটে। পেনাল্টি পায় আরব আমিরাত। মিডফিল্ডার সাদাদ খালেদ আলজারকানের স্পট কিক সরাসরি জড়ায় জালে (২-১)। প্রতিপক্ষের ফাউলের সুবাদে আবারো পেনাল্টি পেয়েও ৭০তম মিনিটে সমতায় ফেরার নিশ্চিত সুযোগটি হাতছাড়া করে আরব আমিরাত। বদলি ফরোয়ার্ড সেনদিয়া যে শটটি নেন, তা চলে যায় বারের অনেক উপর দিয়ে মাঠের বাইরে।

তবে ৮৭ মিনিটে দশজনের দলে পরিণত হয় কিরগিজস্তান। বল নিয়ে যাবার মুহূর্তে প্রতিপক্ষের মিডফিল্ডার আলজারকানকে পেছন থেকে ঘাড়ে আঘাত করেন ফরোয়ার্ড আইজহান। বিষয়টি চোখ এড়ায়নি চাইনিজ তাইপের রেফারি ওয়াং চীহরের। লাল কার্ড দেখান আইজহানকে। তবে কোনো বিপদ ঘটেনি। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে কিরগিজস্তান।

মন্তব্য