kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

নারীদের নিয়ে কটুক্তি; হার্দিক-রাহুলের নজিরবিহীন শাস্তি!

কালের কণ্ঠ অনলাইন   

২০ এপ্রিল, ২০১৯ ১৬:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



নারীদের নিয়ে কটুক্তি; হার্দিক-রাহুলের নজিরবিহীন শাস্তি!

'কফি উইথ করণ' টিভি শো তে নারীদের নিয়ে বেফাঁস মন্তব্য করেছিলেন দুজনে। তার পর থেকেই ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছিল ভারতের দুই তারকা ক্রিকেটার হার্দিক পাণ্ডিয়া এবং লোকেশ রাহুলকে। ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে দুজনের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখতে ন্যায়পাল নিয়োগ করা হয়েছিল। বিসিসিআইয়ের নিয়োজিত সেই ন্যায়পাল সাবেক বিচারপতি ডি কে জৈন এবার দুজনের শাস্তি ঘোষণা করেছেন। শাস্তি আর্থিক জরিমানা হলেও এর শর্ত বলতে গেলে নজিরববিহীন।

করণ জোহরের সেই শোতে বেফাঁস মন্তব্যের পর প্রকাশ্যে ক্ষমা চেয়েছিলেন পাণ্ডিয়া। যদিও তার পরও প্রবল সমালোচনা হজম করতে হয়েছিল তাকে। বিভিন্ন স্থানে থেকে পাণ্ডিয়া এবং রাহুলকে সমালোচনায় বিদ্ধ করেছিলেন ক্রিকেট সমর্থকরা। এরপর ক্রিকেট থেকে তাদের সাময়িক নির্বাসনে পাঠানো হয়। ফিরিয়ে আনা হয় অস্ট্রেলিয়া সফর থেকে। তারপর নির্বাসন স্থগিত করে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরানো হয় তাদের। দুজনে ভারতের বিশ্বকাপ দলেও আছেন। তবে এতদিন তাদের বিরুদ্ধে তদন্ত চলছিল।

রায় ঘোষণা করে ন্যায়পাল ডি কে জৈন বলেন, 'পাণ্ডিয়া এবং রাহুলকে আর কোনো শাস্তি দেওয়া হবে না। নারীদের প্রতি আপত্তিজনক মন্তব্য করায় এবারের মতো তাদের আর্থিক জরিমানা ধার্য করে ছাড় দেওয়া হচ্ছে।' তিনি আরও উল্লেখ করেন, 'ইতিমধ্যে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন পাণ্ডিয়া। তা ছাড়া নির্বাসনও হয়েছে তার। তাই এবারের মতো আর্থিক জরিমানা দিয়েই তাদেরকে সতর্ক করা হলো। ভবিষ্যতে এসব বিষয়ে কড়া নজর রাখা হবে।'

দুজনকেই ২০ লাখ রুপি করে জরিমানা করা হয়েছে। ডি কে জৈন জানিয়েছেন, আগামী চার সপ্তাহের মধ্যে হার্দিক-রাহুলকে জরিমানার রুপি পরিশোধ করতে হবে। এক্ষেত্রে একটি নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। মোট জরিমানার মধ্যে ১০ লাখ রুপি পাণ্ডিয়াদের দিতে হবে কাশ্মীরে জঙ্গিহানায় নিহত সেনাদের পরিবারের হাতে। এক্ষেত্রে ১০ জন শহীদ জওয়ানের স্ত্রীর এক লাখ রুপি করে দিতে হবে তাদের। বাকি ১০ লাখ রুপি দিতে হবে দৃষ্টিহীন ক্রিকেটারদের তহবিলে। ভারতীয় ক্রিকেটে এমন শাস্তি নজিরবিহীন।

মন্তব্য