kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

এবার লা লিগা শিরোপার পথে যাত্রা বার্সেলোনার

কালের কণ্ঠ অনলাইন   

১৯ এপ্রিল, ২০১৯ ২১:২৪ | পড়া যাবে ৩ মিনিটে



এবার লা লিগা শিরোপার পথে যাত্রা বার্সেলোনার

ছবি : এএফপি

১১ বছরের মধ্যে সম্ভবত লা লিগার অষ্টম শিরোপা জয়ের পথে রয়েছে বার্সেলোনা। তবে এ জন্য তাদেরকে এখনো মোটামুটি দীর্ঘ একটি পথ পাড়ি দিতে হবে। লিগ শেষ করার জন্য আরো ছয়টি ম্যাচ খেলতে হবে কাতালান জায়ান্টদের। এদিকে অ্যাটলেটিকো মাদ্রিদ লিগে অন্তত দ্বিতীয় অবস্থানটি নিশ্চিত করার জন্য লড়ছে নগর প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদের সঙ্গে। অপরদিকে পয়েন্ট তালিকার শীর্ষ চারে অবস্থান নিয়ে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগের জন্য লড়ছে সেভিয়া, গেটাফে ও ভ্যালেন্সিয়া।

তাছাড়া ইউরোপায় জায়গা পেতে লড়ছে রিয়াল বেতিস, অ্যাথলেটিক বিলবাও ও আলাভেস। এর বিপরীতে তালিকার তলানিতে থাকা লা লিগার ৭টি ক্লাব এখন রেলিগেশনের হুমকিতে রয়েছে। যাদের মধ্যে ৫টি ক্লাব সংগ্রহ করেছে মাত্র ৩ পয়েন্ট করে।লা লিগায় নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে ৯ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থেকে শিরোপা সুবাস পাচ্ছে বার্সেলোনা। চলতি মাসের শেষ দিকেই নিশ্চিত হয়ে যেতে পারে তাদের লিগ শিরোপা। যদি তারা আগামীকাল শনিবার রিয়াল সোসিয়েদাদ, এরপর আলাভেস এবং মাসের শেষভাগে ২৭ এপ্রিল ক্যাম্প ন্যুতে লেভান্তের বিপক্ষে জয়লাভ করতে পারে।

তবে এর আগেই কাতালানরা ট্রফি বগলদাবা করার সুযোগ পাবে, যদি অ্যাটলেটিকো আবারো ব্যর্থ হয়। আগামীকাল শনিবার লিগ ম্যাচ খেলতে এইবার যাবে দিয়েগো সিমিওনের শিষ্যরা। সপ্তাহের শেষভাগে ভ্যালেন্সিয়ার মাঠে কঠিন পরীক্ষা দিতে হবে তাদের।

প্রিমিয়ার লিগ জায়ান্ট লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে যেন তরতাজা মনোবল নিয়ে মাঠে নামতে পারে সে লক্ষ্যে ঘরোয়া লিগে কয়েকজন খেলোয়াড়কে বিশ্রামও দিতে পারেন কাতালান কোচ আর্নেস্তো ভালভার্দে। তবে একই সঙ্গে দলের সঠিক মনোবল ধরে রাখারও প্রয়োজনীয়তা রয়েছে। শুধু যে ওই দুটি টুর্নামেন্টের জন্য তা নয়। কোপা দেল রের ফাইনালের জন্যও সেটি খুবই গুরুত্বপুর্ন। কারণ চলতি মাসের শেষদিকেই টুর্নামেন্টের ফাইনালে ভ্যালেন্সিয়ার মোকাবেলা করবে তারা। এতে মৌসুমের তিন শিরোপা জয়ের সুযোগ থাকবে বার্সার সামনে।

এদিকে টানা দ্বিতীয় বছরের মতো রিয়াল মাদ্রিদের চেয়ে এগিয়ে থেকে দ্বিতীয় অবস্থানে নিয়ে লিগ মিশন শেষ করলেও চ্যাম্পিয়ন্স লিগ থেকে আগেভাগে ছিটকে পড়ার ক্ষত অ্যাটলেটিকোর দূর হবে কিনা সন্দেহ রয়েছে। তবে নিয়মিত মনোমুগ্ধকর এই ধারবাহিকতা ক্লাবের ওজনকে যে আরো বাড়িয়ে দিবে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

রিয়াল মাদ্রিদ ও কোচ জিনেদিন জিদানের জন্য দ্রুত ৪ পয়েন্টের ব্যবধান ঘোচানো যে খুব একটা সহজ হবেনা তা নিশ্চিত। আগামী রবিবার নিজ মাঠেই ফর্মে থাকা অ্যাথলেটিক বিলবাওয়ের মোকাবেলা করবে তারা। এ সময় জিদানের দল নির্বাচনটিও গুরুত্ব পাবে। যার মাধ্যমে বুঝা যাবে আসন্ন গ্রীষ্মের দল বদলে কারা ক্লাবে থাকছেন এবং কারা ক্লাব ছাড়ছেন। সোমবার লেগানেসের বিপক্ষে ম্যাচে গ্যারেথ বেলকে অন্তর্ভুক্ত করা হয়নি। যা তার দল ছাড়ারই ইঙ্গিত দিচ্ছে। সব মিলিয়ে লা লিগার শেষ সময়টি বেশ জমে উঠবে বলেই মনে হচ্ছে।

মন্তব্য