kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

আবারও সেঞ্চুরি হাঁকালেন 'কলঙ্কিত' বেনক্রফট

কালের কণ্ঠ অনলাইন   

১৮ এপ্রিল, ২০১৯ ১৭:৪০ | পড়া যাবে ২ মিনিটে



আবারও সেঞ্চুরি হাঁকালেন 'কলঙ্কিত' বেনক্রফট

বল টেম্পারিং কেলেঙ্কারির রূপকার ছিলেন তিনি। যারা তাকে নির্দেশ দিয়েছিলেন, সেই স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নার দুজনেই বিশ্বকাপ দলে সুযোগ পেয়েছেন। কিন্তু সুযোগ হয়নি ক্যামেরন বেনক্রফটের। অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে আসলে এত বেশি বিকল্প আছেন যে, বেনক্রফট বিবেচনাতেই আসেননি। ৯ মাস নিষিদ্ধ থাকা অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান আবারও ব্যাট হাতে আলো ছড়ালেন। হাঁকালেন দেড় শতাধিক রানের একটা ইনিংস। 

ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটের ওয়ানডে কাপে ডারহামের হয়ে অপরাজিত ১৫১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন বেনক্রফট। তার ১৩০ বলে অপরাজিত ১৫১ রানের ইনিংসে ছিল ৮টি চার এবং ৫টি ছক্কার মার। পাশাপাশি সেঞ্চুরি করেছেন মাইকেল রিচার্ডসন। ৯৬ বলে ৮ বাউন্ডারিতে ১০২ রান করেন তিনি। ব্যানক্রফট-রিচার্ডসনের জোড়া সেঞ্চুরিতে ডারহাম ৭২ রানে হারিয়েছে নর্দাম্পটনশায়ারকে। জোড়া সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৪২ রান করে ডারহাম। জবাবে ২৭০ রানে অল-আউট হয় নর্দাম্পটনশায়ার।

২০১৮ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে ন্যাক্কারজনক বল টেম্পোরিং করেন ব্যানক্রফট। তাকে এই অপকর্ম করার নির্দেশ দিয়েছিলেন তখনকার সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। আর অধিনায়ক স্টিভেন স্মিথ সব জেনেও নীরব সম্মতি দিয়েছিলেন। বেনক্রফট ততটা পরিচিত নন বলেই তার ওপর বল টেম্পারিংয়ের দায়িত্ব পড়ে। কিন্তু টিভি ক্যামেরায় এই ঘটনা ধরা পড়লে দোষ স্বীকার করা ছাড়া উপায় ছিল না তাদের। যার প্রেক্ষিতে ক্রিকেট অস্ট্রেলিয়া ব্যানক্রফটকে ৯ মাস ও স্মিথ-ওয়ার্নারকে ১ বছর নিষিদ্ধ করে।

মন্তব্য