kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

বদলে যাচ্ছে ফুটবলের পাঁচ নিয়ম

কালের কণ্ঠ অনলাইন   

১৪ এপ্রিল, ২০১৯ ২০:৫২ | পড়া যাবে ২ মিনিটে



বদলে যাচ্ছে ফুটবলের পাঁচ নিয়ম

রেফারির কাছে হ্যান্ডবলের আবেদন করছেন নেইমার। প্রতীকী ছবি

সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে খেলা, বদলে যাচ্ছে খেলার নিয়মকানুন। ক্রিকেটের পর এবার ফুটবলেও নিয়মের পরিবর্তন হচ্ছে। ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) ফিফার হয়ে ফুটবলের নিয়ম-কানুন দেখাশোনা করে। এবার তারা ফুটবলে ৫টি নিয়ম বদলের সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে, ১লা জুন থেকে নতুন ৫ নিয়মে আন্তর্জাতিক ও ঘরোয়া ফুটবলে খেলা হবে। দেখে নেওয়া যাক সেই পাঁচ নিয়ম :

১. পেনাল্টির নতুন নিয়ম : এতদিন পর্যন্ত ম্যাচ চলাকালীন পেনাল্টি কিক নেওয়ার পর গোলকিপার প্রথমে সেটি ঠেকিয়ে দিলেও ফিরতি বলে শট নিয়ে গোল করার সুযোগ ছিল। এবার এই নিয়মে বদল হচ্ছে। গোলকিপার একবার বল ঠেকিয়ে দিলে আর ফিরতি বলে শট নিয়ে গোল করা যাবে না। এক্ষেত্রে সেন্টার কিক থেকে খেলা শুরু হবে।  

২. হ্যান্ডবলের নিয়মে পরিবর্তন : এবার থেকে ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত যেভাবেই ফুটবলারের হাতে বল লাগুক না কেন, সেটা হ্যান্ডবল হিসেবে স্বীকৃত হবে।

৩. সময় বাঁচাতে হবে : অনেক সময় দেখা যায়, জয়ের অবস্থায় থাকা দল ম্যাচের শেষে এসে ইচ্ছাকৃতভাবে সময় নষ্ট করার জন্য খেলোয়াড় পরিবর্তন করে। মাঠ ছেড়ে সেন্টার সার্কেলে আসতে অনেকটা সময় ব্যয় করত জয়ী দলের ফুটবলার। কিন্তু এবার নিয়ম অনুযায়ী, সবচেয়ে কাছে থাকা টাচলাইন থেকেই মাঠ ছাড়তে হবে ফুটবলারকে।  

৪.মানব প্রাচীরে পরিবর্তন : নতুন নিয়ম অনুযায়ী, অ্যাটাকিং দল মানবদেয়াল তৈরি করতে পারবেন না। শুধুমাত্র বিপক্ষের ফুটবলাররাই দাঁড়াতে পারবেন।

৫. কোচদের জন্য কার্ড : আগে ফুটবলারদের পাশাপাশি কোচদেরও হলুদ-লাল কার্ড দেখানোর চল ছিল। তার পর এই নিয়ম বন্ধ হয়ে যায়। সেই নিয়ম আবারও ফিরতে যাচ্ছে। এবার থেকে কোচদেরও দেখানো হবে কার্ড। নিয়মকানুনও প্রায় একই। লাল কার্ড দেখলে কোচকেও ডাগ-আউট ছাড়তে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা