kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

পাকিস্তানকে হোয়াইটওয়াশ অস্ট্রেলিয়ার

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৯ ০৯:১১ | পড়া যাবে ৩ মিনিটে



পাকিস্তানকে হোয়াইটওয়াশ অস্ট্রেলিয়ার

ছবি অনলাইন

পাকিস্তানের সঙ্গে পঞ্চম ও শেষ ওয়ানডেতে ২০ রানে জিতেছে অস্ট্রেলিয়া। ৩২৭ রানের বিশাল সংগ্রহ তাড়া করতে গিয়ে ৭ উইকেটে ৩০৭ রান করে হাল ছাড়ে পাকিস্তান।

দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে রবিবারের ম্যাচে অস্ট্রেলিয়ার অবশ্য দিনটি ভালোই শুরু হয়। প্রথম চার ব্যাটসম্যানের ফিফটি করায় বিশাল সংগ্রহ গড়ে অস্ট্রেলিয়া।

জবাবে হারিস সোহেলের ঝকঝকে এক সেঞ্চুরিতে লড়াই করল পাকিস্তান। তবুও হার এড়াতে পারল না তারা। সিরিজে চতুর্থবারের মতো টস জিতে তারা ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়াকে। আগের ম্যাচগুলোর মতোই দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন দুই ওপেনার উসমান খাওয়াজা ও অ্যারন ফিঞ্চ।

দায়িত্বশীল ব্যাটিংয়ে দুই ওপেনারের গড়া ১৩৪ রানের জুটি ভাঙে অধিনায়কের বিদায়ে। ৬৯ বলে দুটি করে ছক্কা ও চারে ৫৩ রান করা ফিঞ্চকে বোল্ড করে ফিরিয়ে দেন উসমান শিনওয়ারি। দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেওয়া বাঁহাতি এই ওপেনার মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেন।

বোলারদের ওপর চড়াও হওয়া ম্যাক্সওয়েল ২৬ বলে তুলে নেন ফিফটি। ৩৩ বলে ১০ চার ও তিন ছক্কায় ফিরেন ৭০ রান করে। তার  ব্যাটিংয়ে শেষ ৫ ওভারে ৫৩ রান যোগ করে অস্ট্রেলিয়া।

সিরিজের প্রথম ম্যাচে নিজের প্রথম সেঞ্চুরি পেয়েছিলেন হারিস। শেষ ম্যাচে পেলেন দ্বিতীয়টি। আগের সেরা অপরাজিত ১০১ ছাড়িয়ে এবার খেলেন ১৩০ রানের লড়াকু ইনিংস। বাজে শটে শেষ হয় বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যানের ১২৯ বলে ১১ চার ও তিন ছক্কায় গড়া ইনিংসটি।

হার এড়াতে যেমন ব্যাটিং প্রয়োজন ছিল তা করতে পারেনি পাকিস্তান। এছাড়া দুর্বল ফিল্ডিংয়ের কারণেও বহু রান  হারাতে হয়। শেষ পর্যন্ত সিরিজে পঞ্চমবারের মতো হেরে হোয়াইটওয়াশ হতে হয়েছে তাদের।

সিরিজ: পাঁচ ম্যাচের সিরিজে অস্ট্রেলিয়া ৫-০ ব্যবধানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: গ্লেন ম্যাক্সওয়েল

ম্যান অব দা সিরিজ: অ্যারন ফিঞ্চ

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ৩২৭/৭ (খাওয়াজা ৯৮, ফিঞ্চ ৫৩, মার্শ ৬১, ম্যাক্সওয়েল ৭০, স্টয়নিস ৪, হ্যান্ডসকম ৮, কেয়ারি ০, বেহরেনডর্ফ ৬*, রিচার্ডসন ৫*; আব্বাস ০/৭১, জুনাইদ ৩/৭৩, ওয়াসিম ০/৫১, শিনওয়ারি ৪/৪৯, ইয়াসির ০/৬৩, হারিস ০/১৩)

পাকিস্তান: ৫০ ওভারে ৩০৭/৭ (মাসুদ ৫০, আবিদ ০, হারিস ১৩০, রিজওয়ান ১২, আকমল ৪৩, সাদ ৪, ওয়াসিম ৫০, ইয়াসির ১১, শিনওয়ারি ০*; বেহরেনডর্ফ ৩/৬৩, রিচার্ডসন ১/৬১, লায়ন ১/৫০, ম্যাক্সওয়েল ১/৪৫, জ্যাম্পা ১/৬৮, স্টয়নিস ০/২০)

মন্তব্য



সাতদিনের সেরা