kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

ইংল্যান্ড-ফ্রান্সের বড় জয়, আবারো পর্তুগালের হোঁচট

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মার্চ, ২০১৯ ১৫:১৫ | পড়া যাবে ৪ মিনিটে



ইংল্যান্ড-ফ্রান্সের বড় জয়, আবারো পর্তুগালের হোঁচট

ইনজুরিতে পড়েছেন রোনালদো। ছবি : এএফপি

ইউরো ২০২০ বাছাইপর্বে ফ্রান্স ও ইংল্যান্ড বড় জয় পেলেও আবারো হোঁচট খেয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। সার্বিয়ার সাথে হতাশাজনক ভাবে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে পর্তুগাল। প্রথম ম্যাচেও ইউক্রেনের সাথে গোলশুন্য ড্র দিয়ে ইউরো বাছাইপর্বে মিশন শুরু করেছিল পর্তুগাল। এদিকে মন্টেনেগ্রোর বিপক্ষে ৫-০ গোলের জয় তুলে নিলেও পুরো ম্যাচে ইংলিশ খেলোয়াড়দের উদ্দেশ্য করে স্বাগতিক সমর্থকদের বর্ণবাদী আচরণের অভিযোগ ওঠায় দলের এই বড় জয় অনেকটাই ঢাকা পড়ে গেছে।

আইসল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠ স্তাদে দি ফ্রান্সে ফ্রেঞ্চরা একটু বেশী আগ্রাসী ছিল। বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে আইসল্যান্ডকে ৪-০ গোলে উড়িয়ে দিতে ভুল করেনি ফ্রান্স। ম্যাচে কিলিয়ান এমবাপ্পে নিজে এক গোল করা ছাড়াও সতীর্থদের দুই গোল সহায়তা করেছেন। দুই ম্যাচে দুই জয়সহ গ্রুপ 'এইচ' এর শীর্ষে রয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। স্যামুয়েল উমতিতি, অলিভার জিরুদ, এমবাপ্পে ও এন্টোনিও গ্রিজম্যান প্রত্যেকে কাল গোল পেয়েছেন। জিরুদ ফ্রান্সের হয়ে গতকাল ক্যারিয়ারের ৩৫তম গোল করেছেন। ফ্রান্সের জাতীয় দলের জার্সি গায়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় বর্তমানে তার অবস্থান তৃতীয়। ৫১ গোল নিয়ে এই তালিকায় শীর্ষে রয়েছেন থিয়েরি অঁরি। ৪১ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন মিশেল প্লাতিনি।

বাছাইপর্বের প্রথম ম্যাচে মলডোভাকে ৪-১ গোলে বিধ্বস্ত করেছির ফ্রান্স। দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে তারা এখন তুরষ্কের থেকে গোল ব্যবধানে এগিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে। কাল তুরষ্ক মলডোভার বিপক্ষে ৪-০ গোলের বড় জয় পেয়েছে।

গ্রুপ 'এ'তে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত মন্টেনেগ্রোর বিপক্ষে ৫-১ গোলের বড় জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। এর আগে প্রথম ম্যাচে রাহিম স্টার্লিংয়ের হ্যাটট্রিকে ইংল্যান্ড ৫-০ গোলে চেক রিপাবলিককে বিধ্বস্ত করেছিল। তবে পোডোগোরসিয়ার মাঠে মন্টেনেগ্রোর বিপক্ষে বর্ণবাদী আচরণের অভিযোগ উঠায় তা দলের উপর প্রভাব ফেলেছে। সফরকারীদের হয়ে পঞ্চম গোলটি করার পর স্টার্লিং স্বাগতিক সমর্থকদের উদ্দেশ্য করে কানে হাত দিয়ে আনন্দ উদযাপন করেন। পরবর্তীতে গোল উদযাপনের ছবিসহ টুইটারে তিনি লিখেছেন, ‘নিন্দুকের মুখ বন্ধ করার এটাই সর্বোচ্চ পথ ছিল আমার কাছে। অবশ্যই আমি এখানে বর্ণবাদ বুঝিয়েছি।’

ইংলিশ ম্যানেজার গ্যারেথ সাউথগেট জানিয়েছেন ড্যানি রোসকে উদ্দেশ্য করে স্বাগতিক সমর্থকদের বর্ণবাদী মন্তব্যের বিপক্ষে তিনি অবশ্যই ইউয়েফাতে রিপোর্ট করবেন। সাউথগেট বলেন, আমি স্পষ্টভাবে রোসের বিপক্ষে বর্ণবাদী মন্তব্যগুলো শুনেছি। এখানে কোন সন্দেহ নেই।

ম্যাচের ১৭ মিনিটে মার্কো ভেসোভিচের গোলে এগিয়ে গিয়েছিল মন্টেনেগ্রো। তবে পরবর্তীতে ইংল্যান্ড যেভাবে ম্যাচে ফিরে এসেছে তাতে এটাই প্রমাণ হয়েছে আগামী বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দৌড়ে তারাই অন্যতম ফেবারিট। ৩০ মিনিটে মাইকেল কিনের গোলে সমতায় ফিরে ইংল্যান্ড। ৩৮ ও ৫৯ মিনিটে রস বার্কলির পরপর দুই গোলে লিড পায় সফরকারীরা। ৭১ মিনিটে হ্যারি কেনের চতুর্থ গোলের পর ৮০ মিনিটে স্টার্লিং দলের বড় জয় নিশ্চিত করেন।

এদিকে সম্পূর্ণ ভিন্ন চিত্র ছিল লিসবনে। ফার্নান্দো সান্তোসের বর্তমান ইউরোপিয়ান চ্যাম্পিয়ন পর্তুগাল ঘরের মাঠে সার্বিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র করে হতাশ করেছে। পেনাল্টি স্পট থেকে ৭ মিনিটে আয়াক্সের প্লেমেকার ডুসান টাডিচ সার্বিয়াকে এগিয়ে দেন। দুই মিনিট পর রোনালদো সমতা ফেরানোর সুযোগ পেলেও সার্বিয়ান গোলরক্ষক মার্কো ডিমিত্রোভিচের দুর্দান্ত দক্ষতায় তা হাতছাড়া হয়। এরপর বাম উইং থেকে একটি বল চেজ করতে গিয়ে ১৫৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলা রোনালদো পেশির টানের কারণে মাঠ ছাড়তে বাধ্য হন। তার অনুপস্থিতিতে পোর্তোর ডানিলো পেরেইরা ৪২ মিনিটে পর্তুগালের হয়ে সমতা ফেরান।

এর আগে গ্রুপ 'বি' এর প্রথম ম্যাচে ইউক্রেনের সাথে গোলশুন্য ড্র করেছিল পর্তুগিজরা। তবে ম্যাচের ফলাফলকে ছাপিয়ে গেছে রোনালদোর ইনজুরি। পেশীর ইনজুরির কারনে ৩০ মিনিটে রোনালদো মাঠ ছাড়তে বাধ্য হন। আয়াক্সের বিপক্ষে আগামী ১০ এপ্রিল চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে জুভেন্টাসের হয়ে এখন তার সুস্থ হয়ে ওঠাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা