kalerkantho

বৃহস্পতিবার । ১২ ডিসেম্বর ২০১৯। ২৭ অগ্রহায়ণ ১৪২৬। ১৪ রবিউস সানি     

সাকিবকে ছক্কা মেরে শেষ ওভারের 'নায়ক' শুভমান

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৯ ২০:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



সাকিবকে ছক্কা মেরে শেষ ওভারের 'নায়ক' শুভমান

ছবি : এএফপি

তিন ওভার হয়ে গিয়েছিল সাকিবের। ৯ এর ওপর ওভারপ্রতি রান দিয়ে উইকেট নিয়েছিলেন ১টি। তার শেষ ওভারটি রেখে দেওয়া হয়েছিল ম্যাচের শেষ ওভারের জন্য। কিন্তু আন্দ্রে রাসেল-শুভমান গিলকে পরাস্ত করে শেষ ওভারের নায়ক হতে পারলেন না বিশ্বসেরা অল-রাউন্ডার। দুই ছক্কা খেলেন শুভমান গিলের কাছে। ২ বল হাতে রেখে সানরাইজার্স হায়দরাবাদকে ৬ উইকেটে হারিয়ে আইপিএল যাত্রা শুরু করল কলকাতা নাইট রাইডার্স। জন্মদিনে মন খারাপ করা হার সঙ্গী হলো সাকিবের।

কলকাতার বিখ্যাত ইডেন গার্ডেনে টস হেরে ব্যাটিংয়ে নামা হায়দরাবাদকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার এবং জনি বেয়ারস্টো। দুজনে মিলে গড়েন ১১৮ রানের জুটি। বেয়ারস্টো ৩৫ বলে ৩৯ রানে আউট হলে জুটির অবসান হয়। তবে দারুণ ব্যাটিং করছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ ওয়ার্নার। একসময় মনে হচ্ছিল সেঞ্চুরিও পেয়ে যাবেন।তবে ৫৩ বলে ৯ চার ৩ ছক্কায় ৮৫ রানে থামেন তিনি। এরপর বিজয় শংকরের ২৪ বলে অপরাজিত ৪০* রানে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ১৮১ রান তোলে হায়দরাবাদ।

জবাবে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপদে পড়েছে কলকাতা। ভুবনেশ্বর কুমার আর সাকিব দুই প্রান্ত থেকে বোলিং শুরু করেন। নিজের প্রথম এবং ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বলে ক্রিস লিনকে (৭) আরেক স্পিনার রশিদ খানের তালুবন্দি করেন সাকিব। ওই ওভারে তিনি রান দিয়েছেন ৬। এরপর নিতিশ রানার ৬৮ আর রবিন উত্থাপার ৩৫ রানে ঘুরে দাঁড়ায় কলকাতা। অধিনায়ক দিনেশ কার্তিক ২ রান করে ফিরেন। বাকী ম্যাচের আলো কেড়ে নেন আন্দ্রে রাসেল আর শুভমান গিল।

ক্যারিবীয় দানব রাসেল মাত্র ১৯ বলে ৪টি করে বাউন্ডারি এবং ওভার বাউন্ডারিতে ৪৯ রানের ইনিংস খেলে হায়দরাবাদকে ম্যাচ থেকে ছিটকে দেন। ১৯তম ওভারে ২১ রান দেওয়া ভারপ্রাপ্ত অধিনায়ক ভুবনেশ্বর কুমারেরও দায় আছে। শেষ ওভারে দরকার ছিল ১৩ রান। প্রথম বলে সিঙ্গেল নেন রাসেল। দ্বিতীয় এবং চতুর্থ বলে সাকিবকে দুটি বিশাল ছক্কা মেরে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন শুভমান। ৩.৪ ওভারে সাকিব দিয়েছেন ৪২ রান। গোটা ইনিংসে সাকিবের ওপর দিয়ে ঝড়টা বেশিই গেছে। ছক্কা খেয়েছেন ৫টি। একমাত্র রশিদ খান (৪-২৬-১) ছাড়া সবাই কমবেশি মার হজম করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা