kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

'মেসিকে জাতীয় দলে খেলানো ভুল!'

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৯ ২১:০৫ | পড়া যাবে ২ মিনিটে



'মেসিকে জাতীয় দলে খেলানো ভুল!'

অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে আর্জেন্টিনা জাতীয় দলে ফিরেছেন ফুটবল জাদুকর লিওনেল মেসি। খেলবেন আসন্ন কোপা আমেরিকায়। ভক্তরা যখন খুশিতে আটখানা, ঠিক তখনই আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ সিজার লুই মেনোত্তি মনে করেন, লিওনেল মেসিকে জাতীয় দলে ডেকে ঠিক কাজ করা হয়নি। কারণ, তার কাছে মনে হয়েছে মেসি এই মুহূর্তে ভীষণ ক্লান্ত। জাতীয় দলের হয়ে খেললে তার শরীর ও মনের ওপর তার প্রভাব পড়বে।

শুক্রবার ভেনেজুয়েলার বিপক্ষে প্রীতি ম্যাচে খেলার জন্য বার্সেলোনার মহাতারকাকে ডাকা হয়েছে জাতীয় দলে। মাদ্রিদে জাতীয় দলের সঙ্গে অনুশীলনও করছেন মেসি। কিন্তু মেনোত্তির মনে হয়েছে, তিনি অসম্ভব ক্লান্ত। সামান্য একটা ম্যাচের জন্য অকারণে তাকে চাপে ফেলা হয়েছে। তিনি আরও বলেছেন, এই ধরনের প্রীতি ম্যাচ আসলে নতুনদের দেখে নেওয়ার মঞ্চ। আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন মেসিকে নিতে গিয়ে সেই সুযোগ নষ্ট করেছে।

রাশিয়া বিশ্বকাপের পরে মেসি জাতীয় দলের হয়ে খেলেননি। এমনও শোনা যাচ্ছিল, তিনি এতটাই হতাশ যে আর কখনও দেশের জার্সি পরতে চান না। হয়তো আর্জেন্টিনার হয়ে শেষ বার খেলে ফেলেছেন রাশিয়াতে। বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। মেসি অবশ্য নিজের দেশের ফেডারেশনের ক্রমাগত অনুরোধ উপেক্ষা করতে পারেননি। মাদ্রিদে ভেনেজুয়েলা ম্যাচ খেলতে রাজি হয়ে যান। এই মুহূর্তে দুর্দান্ত ছন্দেও আছেন মেসি। লা লিগায় শেষ ম্যাচে হ্যাটট্রিক করেছেন। শেষ ৩ ম্যাচে তার গোল ৬টি।

১৯৭৮ সালের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার কোচ মেনোত্তি এখন নিজের দেশে ফুটবল সংক্রান্ত বড় পদে আছেন। তবু মেসিকে ডাকা সমর্থন করতে পারেননি। এক সাক্ষাৎকারে বলেছেন, 'মেসিকে খেলানো হলে সেটা সত্যিই আমার কাছে উদ্বেগের ব্যাপার হবে। ওকে দেখে মনে হয়েছে এই মুহূর্তে ভীষণ ক্লান্ত। মনে রাখতে হবে, চ্যাম্পিয়ন্স লিগের মতো প্রতিযোগিতায় ও একাই বার্সাকে টানছে। শুধু শারীরিক নয়, এই ক্লান্তি বেশি করে মানসিক। জাতীয় দলে খেললে তা আরও বাড়বে। আমার অন্তত ওকে দেখে সে রকমই মনে হচ্ছে।'

মন্তব্য



সাতদিনের সেরা