kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

রফিকের বিরল রেকর্ড ছুঁলেন নবি

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৯ ১৭:৪১ | পড়া যাবে ২ মিনিটে



রফিকের বিরল রেকর্ড ছুঁলেন নবি

টেস্ট ইতিহাসে নিজেদের দ্বিতীয় ম্যাচেই জয়ের দেখা পেল আফগানিস্তান। যে কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে আজ পাওয়া জয়টি আফগানদের কাছে ঐতিহাসিক বটে। এমন ম্যাচে একটি রেকর্ড গড়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। আফগানদের হয়ে প্রথম টেস্ট-ওয়ানডে এবং-টি-টোয়েন্টি ফরম্যাটে জয়ের সাক্ষী হয়েছেন তিনি। ক্রিকেট বিশ্বে এমন রেকর্ড মাত্র একবার হয়েছে। সেটি করেছেন বাংলাদেশের সাবেক ঘূর্ণি জাদুকর মোহাম্মদ রফিক।

১৯৯৮ সালে কোকাকোলা কাপে কেনিয়ার বিপক্ষে ওয়ানডেতে ৬ উইকেটে প্রথম জয় পেয়েছিল বাংলাদেশ। ওই ম্যাচে খেলেছিলেন রফিক। বল হাতে ১০ ওভারে ৫৬ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচের সেরা খেলোয়াড়ও ছিলেন তিনি। এরপর ব্যাট হাতে ওপেনার হিসেবে নেমে তান্ডব চালিয়েছেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান কাম স্পিনার। তার নামের পাশে যুক্ত হয় ৮৭ বলে ১১ চার ও ১ ছক্কায় ৭৭ রান।

২০০০ সালে অভিষেকের পর ২০০৫ সালে প্রথম টেস্ট জয়ের মুখ দেখে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে সেই জয়টা ছিল ২২৬ রানের বিশাল ব্যবধানে। ওই ম্যাচে বাংলাদেশের একাদশে ছিলেন রফিক। ম্যাচে ব্যাট হাতে প্রথম ইনিংসে ৬৯ রান ও বল হাতে ৫ উইকেট নেন তিনি। অবশ্য দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১৪ ও বল হাতে উইকেটশূন্য ছিলেন।

বাংলাদেশ প্রথম টি-টোয়েন্টি ম্যাচ জিতে ২০০৬ সালে। জিম্বাবুয়েকে ৪৩ রানে হারায় তারা। ওই ম্যাচে ৫ বলে ১৩ রান ও বল হাতে ৪ ওভারে ২২ রানে ১ উইকেট নেন রফিক। হয়ে যান বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে তিনি ক্রিকেটের তিন ফরম্যাটে দেশের প্রথম জয়ের সাক্ষী!

ওয়ানডেতে আফগানিস্তান প্রথম জয় পায় ২০০৯ সালে। বেনোনিতে স্কটল্যান্ডের বিপক্ষে ৮৯ রানে জয়ের ম্যাচে নবি ব্যাট হাতে ৫৮ রান করেন। তবে বল হাতে ছিলেন উইকেট শূন্য। টি-টোয়েন্টি ফরম্যাটে আফগানদের প্রথম জয় ২০১০ সালে। কানাডার বিপক্ষে কলম্বোতে ৫ উইকেটে জিতেছিল তারা। ম্যাচে নবি বল হাতে ১ উইকেট ও ১২ বলে ২৩ রান করেছিলেন। এবার নিজেদের প্রথম টেস্ট জয়ের সাক্ষীও হয়ে গেলেন এই অভিজ্ঞ অল-রাউন্ডার।

মন্তব্য



সাতদিনের সেরা