kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

'সফর' এখন সমতায়; কে জিতবে টি-টোয়েন্টি সিরিজ?

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৯ ১৫:১৯ | পড়া যাবে ২ মিনিটে



'সফর' এখন সমতায়; কে জিতবে টি-টোয়েন্টি সিরিজ?

ছবি : এএফপি

বেশ চমকে দিয়েই ২-০ ব্যবধানে প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করে টেস্ট সিরিজ জিতেছিল শ্রীলঙ্কা। জবাবে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজে লঙ্কানদের ধোলাই করেছে স্বাগতিকরা। যে কারণে সফর এখন সমতায়। মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজে যারা জিতবে, হিসাব মতো তারাই হবে দ্বি পাক্ষিক লড়াইয়ের বিজয়ী। কেপটাউনে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে সিরিজের প্রথম ম্যাচ। সফরের শেষ সিরিজটি জিততে মরিয়া দক্ষিণ আফ্রিকা- শ্রীলঙ্কা উভয় দলই ।

আন্ডারডগ হয়েই দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ দিয়ে সফর শুরু করে শ্রীলঙ্কা। কিন্তু বিশ্বকে অবাক করে দিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করে তারা। ২-০ ব্যবধানে সিরিজ জয়ে ফুরফুরে মেজাজ নিয়ে ওয়ানডে সিরিজেও ভালো করার ব্যাপারে আশাবাদী ছিল শ্রীলঙ্কা। কিন্তু বিধিবাম! টানা পাঁচ ম্যাচই হেরে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবতে হয়। এই নিয়ে দ্বিতীয়বারের মতো দ্বিপাক্ষিক সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল প্রোটিয়ারা। 

এবার সফরের শেষ সিরিজটি জিততে মরিয়া দুই দলই। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস বলেন, 'টেস্ট সিরিজ হারের পর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে দল। এত সহজে ওয়ানডে সিরিজ আমরা জিততে পারব, তা ভাবিনি। এজন্য সম্পূর্ণ প্রশংসা দলের খেলোয়াড়দের। বিশ্বকাপের আগে এই সিরিজ জয়, আমাদের অনেক বেশি অনুপ্রেরনা যোগাবে। আশা করবো, ওয়ানডে সিরিজ জয়ের অর্জন টি-টোয়েন্টি লড়াইয়ে কাজে লাগবে। টি-টোয়েন্টিতে আমরা আরও শক্তিশালী দল। তাই এই সিরিজ জয়ই আমাদের মূল লক্ষ্য।'

টি-টোয়েন্টি সিরিজ জয়ের দিকে চোখ শ্রীলঙ্কার অধিনায়ক লাসিথ মালিঙ্গারও। তিনি বলেন, 'দুর্দান্তভাবে সফর শুরু করেছিল দল। কিন্তু ওয়ানডেতে আমরা ভালো করতে পারিনি। বিশ্বকাপের আগে এভাবে সিরিজ হার মোটেও ভালো সংবাদ নয়। আমাদের আরও বেশি পরিশ্রম করতে হবে এবং নিজেদের নিয়ে বসতে হবে। অনেক বেশি আলোচনা করতে হবে। কিভাবে ওয়ানডেতে ভালো করা যায়। তবে এখন আমাদের সামনে টি-টোয়েন্টি সিরিজ। এটিই নিয়ে বেশি ভাবতে হবে। টি-টোয়েন্টি সিরিজে ভালো করা ছাড়া আর কোনো উপায় আমাদের নেই।'

টি-টোয়েন্টি ক্রিকেটে এখন পর্যন্ত ১০বার মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। সমান ৫ বার করে জিতেছে দুই দল। তবে সিরিজ জয়ের ক্ষেত্রে এগিয়ে শ্রীলঙ্কা। এখন পর্যন্ত তিনটি টি-টোয়েন্টি সিরিজ খেলেছে দুই দল। এরমধ্যে দুবার শ্রীলঙ্কা ও একবার দক্ষিণ আফ্রিকা জয় পায়।

মন্তব্য



সাতদিনের সেরা