kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

যৌন নির্যাতন, গার্হস্থ্য হিংসার অভিযোগে শামির বিরুদ্ধে চার্জশিট!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৯ ২২:০০ | পড়া যাবে ৩ মিনিটে



যৌন নির্যাতন, গার্হস্থ্য হিংসার অভিযোগে শামির বিরুদ্ধে চার্জশিট!

মোহাম্মদ শামি এবং তার সাবেক স্ত্রী হাসিন জাহান। ছবি: ডিএনএ ইন্ডিয়া

ফেঁসে গেলেন ভারতের জাতীয় দলের তারকা পেসার মোহাম্মদ শামি। জামিনঅযোগ্য ধারায় তার বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে কলকাতা পুলিশ। শামির বিরুদ্ধে যৌন নির্যাতন, যৌতুকের জন্য নির্যাতন, বড় ভাইকে দিয়ে শ্লীলতাহানিসহ একাধিক অভিযোগ এনেছিলেন স্ত্রী হাসিন জাহান। সেই মামলাতেই আজ বৃহস্পতিবার জাতীয় দলের পেসার শামির বিরুদ্ধে আলিপুরের অতিরিক্ত বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে চার্জশিট জমা পড়েছে।

পুলিশ শামির বিরুদ্ধে ৪৯৮-এ (গার্হস্থ্য হিংসা) ধারায় চার্জ গঠন করেছে। তার বড় ভাই মোহাম্মদ হাসিবের বিরুদ্ধে ৪৯৮-এ এবং ৩৫৪ (শ্লীলতাহানি) ধারাতেও চার্জ গঠন করেছে পুলিশ। ভারতের ক্রিকেটাঙ্গনের একাংশ বলছে ,আসন্ন আইপিএল এবং বিশ্বকাপের আগে এই ঘটনা ক্রিকেটার শামির জন্য একটা বড় ধাক্কা হয়ে উঠতে পারে।

গত বছরের মার্চে শামির বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ এনেছিলেন তার স্ত্রী হাসিন জাহান। বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়ার পাশাপাশি হাসিন ঘরোয়া হিংসা, যৌন নির্যাতনসহ একাধিক অভিযোগ এনেছিলেন। কলকাতা পুলিশের কাছে লিখিত ভাবে অভিযোগ জানিয়ে তিনি অনুরোধ করেছিলেন, ওই অভিযোগপত্রকে এফআইআর হিসাবে গণ্য করা হোক। এর পরেই পুলিশ যাদবপুর থানায় মামলা দায়ের করে শামির বিরুদ্ধে।

 

হাসিন তার অভিযোগে পুলিশকে জানিয়েছিলেন, শামি একাধিক নারীর সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েছেন। তার সঙ্গে প্রতারণা করেছেন। শারীরিক ভাবে নির্যাতনের অভিযোগও শামির বিরুদ্ধে করেছিলেন হাসিন। একই সঙ্গে শামির বড় হাসিবের বিরুদ্ধেও গুরুতর অভিযোগ তুলেছিলেন তিনি। অভিযোগ ছিল, শামির প্ররোচনায় হাসিবও জোর করে হাসিনকে শারিরীক সম্পর্কে বাধ্য করেন! নির্যাতনের মুখে হাসিনকে একাধিকবার হাসিবের যৌন নির্যাতন সইতে হয়েছিল বলে অভিযোগ।

সেই সময় হাসিন অভিযোগ তুলেছিলেন, পাকিস্তানের আলিসবা নামে এক তরুণীর সঙ্গে শামির সম্পর্ক রয়েছে। দক্ষিণ আফ্রিকা থেকে ফেরার পথে দুবাইয়ে আলিসবার সঙ্গে একই হোটেলে সময় কাটিয়েছেন শামি, এমন অভিযোগও তোলেন তিনি। একটি অডিও রেকর্ড শুনিয়ে হাসিন দাবি করেছিলেন যে, মোহাম্মদ ভাই নামে এক জনের কাছ থেকে আলিসবার মাধ্যমে টাকা নিয়েছিলেন শামি। সেই অডিও কথোপকথনের ভিত্তিতে টাকা লেনদেনের ঘটনা নিয়ে তদন্ত করেছিল বোর্ডের দুর্নীতি দমন শাখা। যদিও সেই তদন্ত শেষে নিরাপরাধ প্রমাণিত হন শামি।

সদ্য অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেছেন শামি। ৪ ওয়ানডে ম্যাচে তিনি ৫ উইকেট নেন। বিশ্বকাপের স্কোয়াডে তার থাকা নিশ্চিত। সম্প্রতি জাতীয় দলের অধিনায়ক বিরাট কোহালি প্রশংসা করেছিলেন তার বোলিংয়ের। কিন্তু এই চার্জশিটের ফলে শামির ক্যারিয়ার হঠাৎই অনিশ্চিত হয়ে পড়তে পারে। এ ব্যাপারে এখন পর্যন্ত শামির কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।

মন্তব্য



সাতদিনের সেরা