kalerkantho

সোমবার । ২৬ আগস্ট ২০১৯। ১১ ভাদ্র ১৪২৬। ২৪ জিলহজ ১৪৪০

যে ভেন্যুতে মাত্র একটি টেস্ট খেলেছে বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৯ ২০:৫০ | পড়া যাবে ২ মিনিটে



যে ভেন্যুতে মাত্র একটি টেস্ট খেলেছে বাংলাদেশ

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল। ছবি : ইন্টারনেট

হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে আগামী ১৬ মার্চ নিউজিল্যান্ডের মাটিতে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। ভেন্যু ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল। এই ভেন্যুতে এর আগে মাত্র একটি টেস্ট খেলেছে টাইগাররা। ফলাফল মোটেও ভালো নয়। ২০১৭ সালের ওই সফরে ম্যাচটি হারতে হয়েছে ৯ উইকেটে।

ঐ সফরের দ্বিতীয় ও শেষ টেস্টে হ্যাগলি ওভালে মুখোমুখি হয় বাংলাদেশ ও নিউজিল্যান্ড। টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় কিউইরা। ওপেনার সৌম্য সরকারের ৮৬ ও সাকিব আল হাসানের ৫৯ রানে প্রথম ইনিংসে ২৮৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। এরপর নিজেদের ইনিংসে ৩৫৪ রান করে নিউজিল্যান্ড। দলের পক্ষে হেনরি নিকোলস ৯৮, রস টেইলর ৭৭ ও টম লাথাম ৬৮ রান করেন। বাংলাদেশের সাকিব ৫০ রানে ৪ উইকেট শিকার করেন।

৬৫ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। এবার ১৭৩ রানে গুটিয়ে যায় টাইগাররা। দলের কেউই হাফ-সেঞ্চুরি করতে পারেননি। তবে মাহমুদুল্লাহ ৩৮, সৌম্য ৩৬ ও তাসকিন আহমেদ ৩৩ রান করেন। ম্যাচ জয়ের জন্য ১০৯ রানের টার্গেট ১ উইকেট হারিয়ে স্পর্শ করে নিউজিল্যান্ড।

হ্যাগলি ওভালে মাত্র একটি টেস্ট খেললেও, তিনটি ওয়ানডে খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। চলতি সফরের ওয়ানডে সিরিজে দ্বিতীয় ম্যাচ এখানে খেলেছে টাইগাররা। ম্যাচটি ৮ উইকেটে হারে মাশরাফির দল। এর আগে ২০১০ ও ২০১৬ সালে দুই ওয়ানডেতে যথাক্রমে ৩ উইকেট ও ৭৭ রানে হারে বাংলাদেশ।

এই ভেনু্যুতে ছয়টি টেস্ট খেলেছে নিউজিল্যান্ড। চারটিতে জয়, ১টি করে হার-ড্রয়ের স্বাদ পায় কিউইরা। এই ভেন্যুতে সবচেয়ে বেশি রান নিউজিল্যান্ডের ল্যাথামের। ৬ ম্যাচের ১২ ইনিংসে ৪৭৫ রান করেছেন তিনি। সবচেয়ে বেশি উইকেট ৩৭টি নিয়েছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট।

মন্তব্য



সাতদিনের সেরা