kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

প্রথমবার সাদা পোশাকে মুখোমুখি আফগানিস্তান-আয়ারল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৯ ১৯:২৯ | পড়া যাবে ৩ মিনিটে



প্রথমবার সাদা পোশাকে মুখোমুখি আফগানিস্তান-আয়ারল্যান্ড

দুই দলের প্রথম টেস্ট বলে কথা; আয়োজনটা তাই রাজকীয়। ছবি : টুইটার

একইসঙ্গে ২০১৭ সালের ২৩ জুন টেস্ট মর্যাদা পেয়েছিল আফগানিস্তান এবং আয়ারল্যান্ড। ইতোমধ্যে টেস্ট আঙ্গিনায় পা রেখেছে দল দুটি। ভারত এবং পাকিস্তানের বিপক্ষে নিজেদের অভিষেক ম্যাচ খেলেছে যথাক্রমে আফগান-আইরিশরা। এবার একে অন্যের মুখোমুখি হতে যাচ্ছে তারা। একমাত্র টেস্টের সিরিজটি দেরাদুনে শুক্রবার শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়। 

টেস্ট মর্যাদা পাওয়ার পরের বছর অভিষেক টেস্ট খেলতে নামে আফগানিস্তান-আয়ারল্যান্ড। ২০১৮ সালের ১১ মে নিজ মাঠ ডাবলিনে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক হয় আয়ারল্যান্ডের। ব্যাট-বল হাতে দারুন লড়াই করে আইরিশরা। পঞ্চমদিনে গড়ানো টেস্টটিতে উত্তেজনা তৈরি করে আয়ারল্যান্ড। 

শেষ পর্যন্ত অঘটনের জন্ম দিতে পারেনি টেস্ট ক্রিকেটের নবীন দলটি। তবে পাকিস্তানের ঘাম ঝড়িয়েছে তারা। ১৬০ রানের টার্গেট দিয়ে ১৪ রানের মধ্যে পাকিস্তানের ৩ উইকেট শিকার করে ম্যাচে তুমুল উত্তেজনার সৃষ্টি করে। শেষ পর্যন্ত ইমাম উল হকের অপরাজিত ৭৪ ও বাবর আজমের ৫৯ রানে বড় ধরনের অঘটন থেকে রক্ষা পায় পাকিস্তান। ওই ম্যাচে আয়ারল্যান্ডের পক্ষে ১১৮ রানের নান্দনিক ইনিংস খেলেন কেভিন ও'ব্রায়ান। 

অন্যদিকে আফগানিস্তানের অভিষেক টেস্ট ছিল হতাশার। একই বছর ১৪ জুন বেঙ্গালুরুতে ভারতের মুখোমুখি হয় আফগানরা। ভারতীয় ব্যাটসম্যান-বোলারদের দাপটে ইনিংস ও ২৬২ রানের ব্যবধানে দুই দিনেই টেস্ট হারে আফগানিস্তান। তাই নিজেদের অভিষেক টেস্ট থেকে পাওয়া হতাশা নিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে বড় ফরম্যাট খেলতে নামতে হচ্ছে আফগানদের। 

আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান বলেন, 'এটি আমাদের দ্বিতীয় টেস্ট। প্রথম টেস্টে বাজে পারফরমেন্স করেছি আমরা। এছাড়া বিশ্বের সেরা দলের সাথে খেলাটা সহজ ছিল না। তবে এখন আমরা অনেক বেশি পরিণত। গত এক বছরে আমরা ক্রিকেট অঙ্গনে অনেক উন্নতি করেছি। ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটের অভিজ্ঞতা আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টে কাজে লাগবে বলে আশাবাদী।' 

প্রথম টেস্টের স্মৃতি আফগানিস্তান ভুলে যেতে চাইলেও, নিজেদের অভিষেক ম্যাচকে মনে রাখতে চান আয়ারল্যান্ডের অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। তিনি বলেন, 'প্রথম টেস্টে আমরা দারুন ক্রিকেট খেলেছি। জয়ের স্বপ্নও দেখেছিলাম। কিন্তু অনভিজ্ঞ দল হওয়াতে ম্যাচটি হেরে যাই আমার। তবে আমাদের পারফরমেন্সে মুগ্ধ হয়েছে ক্রিকেট বিশ্ব। অভিষেক ম্যাচের অভিজ্ঞতা এবার কাজে লাগবে। যা আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ভালো খেলতে সহায়তা করবে।' 

চলতি সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৩-০ ব্যবধানে জিতে আফগানিস্তান। তবে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-২তে ড্র করে আফগানিস্তান-আয়ারল্যান্ড। টেস্ট সিরিজে এই প্রথম হলেও, ইন্টারকন্টিনেনটাল কাপে চারবার মুখোমুখি হয়েছিল আফগানিস্তান-আয়ারল্যান্ড। চারবারের দেখাতে দুই বার আফগানরা, একবার আইরিশরা জয় পায়। অন্য ম্যাচটি ড্র হয়।

মন্তব্য



সাতদিনের সেরা