kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

দেরাদুনে টর্নেডো বইয়ে দিলেন বিপিএল তারকা জাজাই!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



দেরাদুনে টর্নেডো বইয়ে দিলেন বিপিএল তারকা জাজাই!

ছবি : টুইটার

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ৬ষ্ঠ আসরে খেলতে এসেছিলেন তিনি। ঢাকা ডায়নামাইটসের জার্সিতে দুর্দান্ত ব্যাটিংয়ে জায়গা পাকা করে ফেলেন একাদশে। সেই আফগান তারকা হজরতুল্লাহ জাজাই এবার তার জাতীয় দলের হয়ে রীতিমতো টর্নেডো বইয়ে দিলেন! আয়ারল্যান্ডের বিপক্ষে আজ তিনি খেলেছেন ৬২ বলে ১৬২ রানের অপরাজিত ইনিংস! তার ইনিংসে ভর করে ৩ উইকেটে ২৭৮ রানের পাহাড় গড়েছে আফগানিস্তান। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ স্কোরের বিশ্বরেকর্ড! 

জাজাইয়ের ব্যাটিং দেখে বিস্ময়ে হতবাক হয়ে গেছে ক্রিকেটবিশ্ব। ভারতের মাটিতে আইরিশদের বিপক্ষে 'হোম সিরিজের' দ্বিতীয় টি-টোয়েন্টিতে টস জিতে ব্যাটিংয়ে নেমেছিল আফগানরা। উসমান ঘানিকে সঙ্গী করে ওপেনিং জুটিতে তোলেন ২৩৬ রান! ৪৮ বলে ৭৩ রান করে আউট হন উসমান। কিন্তু জাজাইয়ের ব্যাটিং তাণ্ডব থামায় কার সাধ্যি! ৪২ বলে পৌঁছে যান তিন অংকে। তবে টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরি নয় এটি। এই ফরম্যাটের সব রেকর্ড যার দখলে, সেই ক্রিস গেইল ৩০ বলে সেঞ্চুরি করেছিলেন।

জাজাই দেড়শর কোটা স্পর্শ করেছেন ৫৮ বলে। শেষ পর্যন্ত আইরিশরা তাকে আউট করতে পারেনি। তার ৬২ বলে অপরাজিত ১৬২ রানের ইনিংসে ছিল ১১টি চার এবং ১৬টি ছক্কার মার। স্ট্রাইক রেট ২৬১.২৯! ৪৮৩.৩৩ স্ট্রাইক রেট নিয়ে টি-টোয়েন্টিতে সবাইকে ছাড়িয়ে গেছেন আরেক ক্যারিবীয় আন্দ্রে রাসেল। ২৩ বছর বয়সী জাজাইয়ের এটি মাত্র ৫ম ম্যাচ। দুটি হাফ সেঞ্চুরি আর এক সেঞ্চুরিতে ৮৬.৭৫ গড়ে তার সংগ্রহ ৩৪৭ রান।

এতদিন অস্ট্রেলিয়ার ২৬৩ রান ছিল টি-টোয়েন্টির সর্বোচ্চ। আজ সেই রেকর্ড ভেঙে গেল। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ জাজাইয়ের ব্যক্তিগত ইনিংস। ১৭২ রান করে সবার উপরে আছেন অস্ট্রেলিয়ার অ্যরন ফিঞ্চ। তবে সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে সবার ওপরে ক্রিস গেইল। তার সংগ্রহ ১৭৫ রান। দ্রুততম সেঞ্চুরির দিক দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুই নম্বরে আছেন জাজাই। সমান ৩৫ বলে সেঞ্চুরি করে যৌথভাবে শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকার ডেভিড 'কিলার' মিলার এবং ভারতের রোহিত শর্মা।

জাজাইয়ের এই ব্যাটিং দেখে আরেকজন গেইলের আগমন ধ্বনি শুনতে পাচ্ছে ক্রিকেট বিশ্ব?

মন্তব্য



সাতদিনের সেরা