kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১              

'জঙ্গি থামাও' ইমরানকে গাভাস্কার

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:৩০ | পড়া যাবে ২ মিনিটে



'জঙ্গি থামাও' ইমরানকে গাভাস্কার

দুজনেই ক্রিকেট ইতিহাসের কিংবদন্তি। খেলোয়াড়ী জীবনে তুমুল প্রতিদ্বন্দ্বী ছিলেন তারা। আবার মাঠের বাইরে দুজনের বন্ধুত্ব এখনও টিকে আছে। এবার কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনায় পাকিস্তানের সাবেক বিশ্বকাপ জয়ী মহাতারকা এবং বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানকে বার্তা দিলেন ভারতের 'লিটল মাস্টার' খ্যাত সুনীল গাভাস্কার। সন্ত্রাসবাদের সঙ্গে জড়িতদের জাতিসংঘের কাছে ধরিয়ে দেওয়ার দাবি রেখেছেন তিনি। সেইসঙ্গে কথার চেয়ে পাকিস্তান কতটা কাজ করে সেটার প্রমাণ চেয়েছেন ভারতের সর্বকালের অন্যতম সেরা সাবেক এই ওপেনার।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি-হানার পরিপ্রেক্ষিতে ভারত-পাকিস্তানের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। হরভজন সিং বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কটের দাবি জানিয়েছেন। সৌরভ গাঙ্গুলী পাকিস্তানের সঙ্গে সব রকমের সম্পর্ক চ্ছিন্ন করার কথা বলেছেন। গাভাস্কার অবশ্য এই সুরে গলা মেলাননি। তিনি পুরনো বন্ধু ইমরান খানের কাছে জঙ্গিদের ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি রেখেছেন।

গাভাস্কার বলেছেন, 'ইমরান, তুমি যখন দায়িত্ব নিয়েছিলে, তখন নতুন পাকিস্তান গড়ার কথা বলেছিলে। তুমি বলেছিলে, ভারত এক পা এগোলে, তুমি দুই পা এগোবে। আমি চাই পাকিস্তান যেন প্রথম পা বাড়ায়। যারা সমস্যা তৈরি করছে, তাদের ধরো আর জাতিসংঘের হাতে দাও। তুমি এই দুই পা এগোও, দেখো ভারত কত পা এগোয়।”

কিংবদন্তি ওপেনার আরও বলেন, 'আমি রাজনীতিবিদ নই। তুমি আমার বন্ধু। ওয়াসিম আকরামও আমার বন্ধু। শোয়েব আখতারও তাই। তুমি প্রথম পদক্ষেপ নাও। তা হলেই নতুন পাকিস্তানের পরিচয় পাব। জঙ্গি-হানার সঙ্গে যারা জড়িত, তাদের প্রত্যার্পণ কর। সীমান্তে অনুপ্রবেশ বন্ধ কর। তারপর দেখো ভারত কতটা এগিয়ে যায়। আমি ক্রীড়াবিদ হিসেবে নিশ্চিত যে, ভারতবাসী তোমাদের সাধুবাদ জানাবে।'

ইমরান খান একসময় ভারতে দীর্ঘ সময় কাটিয়েছেন, সেটা মনে করিয়ে দিয়ে গাভাস্কার বলেছেন, 'শুধু ক্রিকেটার হিসেবেই নয়, বন্ধু পর্যটক হিসেবেও ভারতে অনেকবার এসেছে ইমরান। পাকিস্তানের আগের প্রধানমন্ত্রীদের চেয়ে ভারতীয় জনগণকে অনেক বেশি জানে সে। তবে আমি আর এখন প্রতিশ্রুতি চাইছি না, তারা ব্যবস্থা নেয় সেটাই, দেখতে চাইছি।'

মন্তব্য



সাতদিনের সেরা