kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১              

বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে কী বলছে আইসিসি?

কালের কণ্ঠ অনলাইন   

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:১৮ | পড়া যাবে ৩ মিনিটে



বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে কী বলছে আইসিসি?

২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। ফাইল ছবি

জঙ্গি হামলায় ৪০ সেনা নিহত হওয়ার ঘটনায় প্রতিবেশী দুই দেশ ভারত-পাকিস্তানের মধ্যে নতুন করে টানাপোড়েন সৃষ্টি হয়েছে। পাকিস্তানকে যেমন 'উচিত শিক্ষা' দেওয়ার কথা ভাবছে ভারতীয় সেনাবাহিনী; তেমনি ক্রিকেটাঙ্গনে পাকিস্তানকে বর্জন করার দাবি উঠেছে জোরালোভাবে। আসন্ন ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বর্জন করতে ভারতের ক্রিকেটাঙ্গনে জোর দাবি উঠেছে। বিষয়টি নিয়ে এবার মুখ খুলেছে আইসিসি। 

সিসিআইয়ের প্রধান কর্মকর্তা থেকে শুরু করে সাবেক তারকা ক্রিকেটার হরভজন সিং পর্যন্ত দাবি তুলেছেন ১৬ জুন ম্যাঞ্চেস্টারে বিশ্বকাপে পাকিস্তান ম্যাচ বয়কট করুক ভারত। কিন্তু এই জল্পনায় প্রভাবিত নয় আইসিসি। দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের ম্যাচ নিয়ে কোনো অনিশ্চয়তার সম্ভাবনা এখনই দেখতে পাচ্ছে না তারা। বিশ্ব ক্রিকেটের প্রধান নিয়ন্ত্রক সংস্থা আইসিসি জানিয়ে দিয়েছে, এই ম্যাচ নিয়ে এখনও পর্যন্ত কোনো সংশয় নেই।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক বিবৃতিতে সংস্থার প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন বলেছেন, 'সম্প্রতি ভয়ঙ্কর জঙ্গি হামলায় নিহত ও ক্ষতিগ্রস্থদের জন্য আমরা ব্যথিত। পরিস্থিতির উপর নজর রাখছি আমরা। তবে আসন্ন বিশ্বকাপ ক্রিকেটে কোনো ম্যাচ না হওয়ার কোনো রকম ইঙ্গিত এই মুহূর্তে আমাদের কাছে নেই। বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষকে ঐক্যবদ্ধ করার অসাধারণ ক্ষমতা ক্রিকেটের রয়েছে। সদস্যদের নিয়ে সেই চেষ্টাই চালিয়ে যাব আমরা।'

এর আগে গত সোমবার ভারতীয় ক্রিকেট তারকা হরভজন সিং বিশ্বকাপে পাকিস্তান ম্যাচ বয়কট করার দাবি জানিয়ে বলেন, 'কোনো খেলাই দেশের চেয়ে বড় নয়। দেশের জওয়ানদের যেখানে বারবার হত্যা করা হচ্ছে, সেখানে অবশ্যই খেলোয়াড়দেরও দায়িত্ব রয়েছে। সরকারের যা পদক্ষেপ নেওয়া সেটা তো নেবেই; কিন্তু ক্রিকেটার হিসেবে আমি মনে করি, পাকিস্তানের সঙ্গে কোনো ক্রিকেটীয় সম্পর্ক রাখা উচিত নয়। বিশ্বকাপেও ওদের বয়কট করা উচিত। পাকিস্তান ম্যাচ না খেললেও আমাদের কোনো ক্ষতি হবে না। ওদের বিরুদ্ধে না খেলেও আমরা ফাইনালে উঠতে পারব।'

এদিকে ম্যাচ বর্জনের এই দাবি নিয়ে দুটি মতামত সৃষ্টি হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডে। কর্মকর্তাদের একপক্ষ এই ধারণার সঙ্গে একমত হতে পারছেন না। তাদের প্রশ্ন, ভারত যদি লিগ পর্বের ম্যাচে পাকিস্তানকে বয়কট করে, তা হলে পাকিস্তান সেমিফাইনাল বা ফাইনালে মুখোমুখি হলেও তাদের বিপক্ষে মাঠে না নামা উচিত। তখনও কি এই অবস্থানে স্থির থাকা যাবে? আরও একটি তত্ত্ব হলো, কারগিল যুদ্ধের মাঝে ১৯৯৯ বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। তখন তো এমন সিদ্ধান্তের কথা ভাবা হয়নি; এখন কেন?

মন্তব্য



সাতদিনের সেরা