kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

১৩ বছর পর টেস্টের এক নম্বর বোলার পেল অস্ট্রেলিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



১৩ বছর পর টেস্টের এক নম্বর বোলার পেল অস্ট্রেলিয়া

শিরোনাম দেখলে বিশ্বাস করা আসলেই কষ্ট। প্রতাপশালী ক্রিকেট দল অস্ট্রেলিয়ার কোনো বোলারই গত ১৩ বছরে টেস্ট ক্রিকেটের এক নম্বরে নাম লেখাতে! সেই ধারা এবার ভাঙলেন অজি পেসার প্যাট কামিন্স। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে জায়গা পেয়ে গেছেন তিনি। শনিবার শেষ হওয়া দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কার ডারবান টেস্টে খুব ভালো করতে না পারায় এই র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে কাগিসো রাবাদার। এই সুযোগটাই কপাল খুলেছে কামিন্সের।

সর্বশেষ ২০০৬ সালের ফেব্রুয়ারিতে আইসিসির টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে ছিলেন কিংবদন্তি অজি পেসার গ্লেন ম্যাকগ্রা। ২০০৯ সালে মিচেল জনসন উঠতে পেরেছিলেন ২ নম্বর পর্যন্ত। গত ১০ বছর জনসনই ছিলেন সেরা। এরপর কিছুদিন আগেই অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হওয়া কামিন্স আগের র‌্যাংকিংয়ের দুই নম্বরে উঠেছিলেন। এবার তার শীর্ষে ওঠায় তিন থেকে দুইয়ে উঠেছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন।

শ্রীলঙ্কার বিপক্ষে ডারবান টেস্টে জ্বলে উঠতে পারেননি দক্ষিণ আফ্রিকার পেস বিস্ময় কাগিসো রাবাদা। যে কারণে তাকে নেমে যেতে হয়েছে সোজা তিন নম্বরে। বোলিংয়ের সেরা দশে আর পরিবর্তন নেই। ডারবান টেস্টে দুই ইনিংসেই ৪টি করে উইকেট নিয়ে ২৬ ধাপ এগিয়েছ বাঁহাতি লঙ্কান পেসার বিশ্ব ফার্নান্দো উঠেছেন ৪৯ নম্বরে। তিন ধাপ এগিয়ে দক্ষিণ আফ্রিকান পেসার ডুয়ানে অলিভিয়ের উঠেছেন ২২ নম্বরে। আর এই টেস্টেই অভিষিক্ত লঙ্কান বাঁহাতি স্পিনার লাসিথ এম্বুলডেনিয়া ম্যাচে ৬ উইকেট নিয়ে সরাসরি ৬৮তম স্থান দিয়ে র‌্যাংকিংয়ে যাত্রা শুরু করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা