kalerkantho

'ওয়ানডেতে কোহলিই বিশ্বসেরা'

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০১৯ ১৮:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



'ওয়ানডেতে কোহলিই বিশ্বসেরা'

ছবি : এএফপি

বিরাট কোহলি ক্রিকেটের সর্বকালের সেরাদের একজন হতে যাচ্ছেন- এমন কথা বার বার বলা হয়ে আসছে। তবে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্কের বিশ্বাস, ইতোমধ্যেই কোহলি 'সর্বকালের সেরা ওয়ানডে ব্যাটসম্যান' হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। সেইসঙ্গে কোহলির আগ্রাসী নেতৃত্ব নিয়েও সমালোচনার কিছু দেখেন না ক্লার্ক।

বিশ্বকাপ জয়ী এই সাবেক অধিনায়ক বলেন, 'এখন পর্যন্ত ওয়ানডে ফরম্যাটে খেলা ক্রিকেটারদের মাঝে কোহলিকেই আমার কাছে সেরা ব্যাটসম্যান মনে হয়। সে ভারতের হয়ে যা যা অর্জন করেছে, সেটা দেখে এ বিষয়ে আমার কোনো সন্দেহ নেই।'

৩০ বছর বয়সী বিরাট কোহলি ইতিমধ্যেই ৫৯.৬৮ গড়ে ৩৯টি সেঞ্চুরিসহ ২১৯ ওয়ানডেতে ১০ হাজার ৩৮৫ রানের মালিক হয়েছেন।টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান কোহলির নেতৃত্বে সদ্যই ভারতীয় দল অস্টেলিয়ায় ঐতিহাসিক সফর শেষ করেছে।  প্রথমবারের মতো জিতে নিয়েছে টেস্ট এবং ওয়ানডে সিরিজ। শুধু তাই নয়; অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ী এশিয়ার প্রথম অধিনায়কও তিনি।

আন্তর্জাতিক অঙ্গনে কোহলি একের পর সেঞ্চুরি করেই চলছেন। শচীন টেন্ডুলকারের ১০০ আন্তর্জাতিক সেঞ্চুরির রেকর্ডও ছুঁয়ে ফেলতে পারেন। এই কোহলিকে নিয়ে  ক্লার্ক আরও বলেন, 'নিজ দেশের জন্য ম্যাচ জয়ে কোহলির আবেগের প্রতি আপনাকে শ্রদ্ধাশীল হতে হবে। হ্যাঁ সে একটু আগ্রাসী। তবে তার অঙ্গীকার নিয়ে কোনো প্রশ্ন থাকতে পারে না। ওয়ানডে ক্রিকেটে সে সর্বকালের সেরা।'

বুধবার থেকে শুরু হতে চলা নিউজিল্যান্ড সফর দিয়ে শুরু হবে কোহলির পরবর্তী অ্যাসাইনমেন্ট। নিউজিল্যান্ড সফরে ৫ ম্যাচের ওয়ানডে ও ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারতীয় দল। বুধবার নেপিয়ারে প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড।

মন্তব্য



সাতদিনের সেরা