kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

আমলার 'স্বার্থপর' সেঞ্চুরিতে সমালোচনার ঝড়

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০১৯ ১৬:৪২ | পড়া যাবে ৩ মিনিটে



আমলার 'স্বার্থপর' সেঞ্চুরিতে সমালোচনার ঝড়

ছবি : এএফপি

দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান হাশিম আমলা ব্যক্তিজীবনে বিনয়ী হিসেবে খুবই জনপ্রিয়। কিন্তু ক্রিকেট মাঠে ব্যাটিং করতে নেমে তো আর বিনয় চলে না। প্রতিপক্ষ বোলারদের কচুকাটা করাই তখন একমাত্র লক্ষ্য। পাকিস্তানের বিপক্ষে এখানেই শনিবার ব্যর্থ হলেন আমলা। তার ধীরগতির সেঞ্চুরিকেই প্রোটিয়াদের হারের একমাত্র কারণ হিসেবে দেখা হচ্ছে। বলা হচ্ছে, সেঞ্চুরি করতে স্বার্থপরের মতো ব্যাটিং করেছেন আমলা।

গতকাল ১২০ বলে অপরাজিত ১০৮ রানের ইনিংস খেলে বিশ্বের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ২৭টি সেঞ্চুরির রেকর্ড গড়েন আমলা। ওয়ানডে ক্রিকেটে ১৬৭ ইনিংসে এদিন ২৭ তম সেঞ্চুরিটি তুলে নেন এই প্রোটিয়া ওপেনার। ভেঙে দেন  ১৬৯ ইনিংসে ২৭ সেঞ্চুরি করা ভারত অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড। কিন্তু পাকিস্তানের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম ম্যাচ হেরে বসায় প্রশ্নের মুখে আমলার মন্থর ব্যাটিং।

শনিবার পোর্ট এলিজাবেথে প্রথম ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান। টেস্ট সিরিজে পাক দলকে ক্লিন সুইপ করার পর নজর ছিল প্রথম ওয়ানডের দিকে। প্রথম ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ২ উইকেটে ২৬৭ রান তোলে স্বাগতিকরা। ৩৫ ওভারে দক্ষিণ আফ্রিকার স্কোর ১ উইকেতে ১৬০ রান, সেখান থেকে ৫০ ওভার শেষে ২ উইকেটে মাত্র ২৬৬! এ জন্য আমলার ব্যাটিংকেই দায়ী করা হচ্ছে। যাতে ছিল মাত্র ৭টি চার এবং ১টি ছক্কা।

পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটে ম্যাচ হারের পর আমলার সেঞ্চুরিকে বাহবা জানালেও মিডল ওভারে দুই ব্যাটসম্যানের মন্থর ব্যাটিং নিয়ে সরব হন অধিনায়ক ফাফ ডু প্লেসি। স্লো ওভার-রেটের কারণে শেষ টেস্টে নির্বাসিত হয়েছিলেন যিনি। ফাফ জানান, ‘দুজনে দুরন্ত ব্যাট করেছে। তবে পাক বোলারদের প্রতি আরেকটু নির্দয় হলে আরও ১৫-২০ রান যোগ হতে পারত দলের খাতায়।’ একইসঙ্গে মিডল ওভারে দুই ব্যাটসম্যানকে সেভাবে হাত খুলতে না দেওয়ায় পাক বোলারদেরও তারিফ করেন প্রোটিয়া অধিনায়ক।

এই টার্গেটে খেলতে নেমে ৫ বল হাতে রেখে জিতেছে সফরকারি দল। ওয়ানডেতে সর্বশেষ ১২ ইনিংসে কোনো সেঞ্চুরি ছিল না আমলার। তাই একটা তিন অংকের জন্য এমন খেললেন তিনি? এসব নিয়ে এখনও মুখ খুলেননি আমলা। সে যাই হোক, আমলার জন্য অপেক্ষা করছে আরও একটি রেকর্ড। পরবর্তী ৭ ইনিংস থেকে ১৯৬ রান সংগ্রহ করতে পারলেই দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৮,০০০ রানের মালিক হবেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা