kalerkantho

বৃহস্পতিবার । ২২ আগস্ট ২০১৯। ৭ ভাদ্র ১৪২৬। ২০ জিলহজ ১৪৪০

ভারতকে উড়িয়ে ওয়ানডে সিরিজ শুরু অস্ট্রেলিয়ার

কালের কণ্ঠ অনলাইন   

১২ জানুয়ারি, ২০১৯ ১৬:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



ভারতকে উড়িয়ে ওয়ানডে সিরিজ শুরু অস্ট্রেলিয়ার

'হিটম্যান' রোহিতের অসাধারণ সেঞ্চুরিটি বৃথা গেল। ছবি : এএফপি

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর ৫০ ওভারের সিরিজের শুরুটা ভালো হলো না ভারতের। সিডনিতে সিরিজের প্রথম ওয়ানডেতে সফরকারীদের ৩৪ রানে হারিয়ে দিয়েছে অ্যারন ফিঞ্চের দল। অস্ট্রেলিয়ার করা ২৮৮ রানের জবাবে ২৫৪ রান তুলতে সক্ষম হয় ভারত। ২৬ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা ঝাই রিচার্ডসন। অজিদের দাপটে বৃথাই গেল রোহিত শর্মার দারুণ সেঞ্চুরি।

টসে জিতে ব্যাটিং বেছে নিয়েছিল স্বাগতিক অস্ট্রেলিয়া। সিদ্ধান্তের যথার্থতা প্রমাণে কমতি রাখেননি ব্যাটসম্যানরা। আশ্চর্যের বিষয় হলো, একজনও সেঞ্চুরি পাননি। হাফ সেঞ্চুরি করেছেন উসমান খাজা (৫৯), শন মার্শ (৫৪) এবং পিটার হ্যান্ডসকম্ব (৭৩)। এছাড়া স্টইনিস ৪৭ আর ওপেনর ক্যারি ২৪ রন করেন। একমাত্র ব্যাটসম্যান হিসেবে দুই অংক ছুঁতে পারেননি অধিনায়ক ফিঞ্চ (৬)। নির্ধারিত ৫০ ওভার ৫ উইকেটে অজিদের রান দাঁড়ায় ২৮৮।

জবাবে ব্যাটিংয়ে নেমে দলীয় রানেই 'ডাক' মেরে ফিরেন শিখর ধাওয়ান। রিচার্ডসনের প্রথম শিকার হওয়ার আগে অধিনায়ক কোহলির সংগ্রহ ৩। আম্বাতি রাইডুও 'ডাক' মারেন। এই মহাবিপদে সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ১৩৭ রানের মহামূল্যবান জুটি গড়েন অপর ওপেনার রোহিত শর্মা। ১১০ বলে তিন অংক স্পর্শ করা রোহিত স্টইনিসের শিকার হয়ে থামেন ১৩৩ রানে। ১৩৩ বলের ইনিংসে তিনি হাঁকান ১০টি চার এবং ৬টি ছক্কা।

ধীর গতির ইনিংস খেললেও ধোনি কম যাননি। ৯৬ বলে ৩ চার ১ ছক্কায় খেলেছেন ৫১ রানের ইনিংস। তারপরেও হার বাঁচানো যায়নি ভারতের। শেষের দিকের ব্যাটসম্যানরা বড় রান করতে না পারায় এই বিপদ। সেইসঙ্গী ধীর গতির ইনিংসের দায় তো আছেই। ৫০ ওভারে ৯ উইকেটে তাই ২৫৪ রানের বেশি করতে পারেনি বিরাট কোহলির দল। ২৩ বলে ২৯ রানে অপরাজিত থাকেন ভুবনেশ্বর কুমার। ২১ বলে ১২ রান করেন দিনেশ কার্তিক।

মন্তব্য



সাতদিনের সেরা