kalerkantho

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম: ভারতের কাছে ম্লান এমজিসি

কালের কণ্ঠ অনলাইন   

৯ জানুয়ারি, ২০১৯ ২০:১৩ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম: ভারতের কাছে ম্লান এমজিসি

এমজিসির একচ্ছত্র আধিপত্যের দিন শেষ হতে চলল। ভারতেই তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। ক্রিকেটের সবচেয়ে বড় বাণিজ্যের দেশে এই ঘটনা আশ্চর্যের কিছু নয়। আহমেদাবাদের সর্দার প্যাটেল স্টেডিয়াম বা মোতেরা স্টেডিয়াম তৈরি হয়েছিল ১৯৮২ সালে। তখন স্টেডিয়ামের গ্যালারিতে দর্শকাসন ছিল ৪৯ হাজার। এখন এর আসন সংখ্যা হবে এক লাখ ১০ হাজারের বেশি। যেখানে মেলবোর্নের আসনসংখ্যা ৯০ হাজারের মতো।

ভারতীয় ক্রিকেটের একাধিক সোনায় মোড়া মুহূর্ত মঞ্চস্থ হয়েছিল এই স্টেডিয়ামেই। স্টেডিয়াম নির্মাণের পরের বছর ক্লাইভ লয়েডের পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টের এক ইনিংসে মোট ৯ উইকেট নিয়ে অনন্য ইতিহাস গড়েছিলেন কপিল দেব। ১৯৮৭ সালের এপ্রিলে ভারত সফররত ইমরান খানের পাকিস্তানের বিপক্ষে লিটল মাস্টার সুনীল গাভাস্কার টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক পেরিয়েছিলেন এই মাঠেই। কিংবদন্তি শচীন টেন্ডুলকার এই মাঠেই নিজের প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি করেছিলেন।

জোরকদমে এগিয়ে চলছে নির্মাণ কাজ। ছবি : টুইটার

বর্তমানে একেবারে নতুন করে তৈরি করা হচ্ছে এই স্টেডিয়াম। সম্পূর্ণ কাজ শেষ হয়ে গেলে সর্দার প্যাটেল স্টেডিয়ামই হবে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। এই স্টেডিয়াম রক্ষণাবেক্ষণের ভার যাদের ওপর, সেই গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের (জিসিএ) তরফে জানানো হয়েছে, মেলবোর্নের ক্রিকেট মাঠের চেয়েও বড়মাপের হতে চলেছে এই নবসাজে সজ্জিত স্টেডিয়ামটি।

সর্দার প্যাটেল স্টেডিয়ামের পুনর্নির্মাণের কাজ শুরু হয় ২০১৭ সালে। ৬৩ একর জায়গা জুড়ে অবস্থিত এই স্টেডিয়ামের নির্মাণ কাজে খরচ ধরা হয়েছে ৭০০ কোটি রুপি। এতে ৭৬টি কর্পোরেট বক্স, চারটি গ্রুপ পরিবর্তন অঞ্চল, অফিস এবং বিভিন্ন ক্লাবের অফিস আর অলিম্পিক সাইজের সুইমিং পুল থাকবে। এছাড়া স্টেডিয়াম অঞ্চলে ৩ হাজার গাড়ি ও ১০ হাজার দ্বিচক্রযান পার্ক করার ব্যবস্থা থাকবে।

মন্তব্য



সাতদিনের সেরা