kalerkantho

বৃহস্পতিবার । ২২ আগস্ট ২০১৯। ৭ ভাদ্র ১৪২৬। ২০ জিলহজ ১৪৪০

ওয়ানডেতে সাফল্য : বিশ্বে তৃতীয় বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ডিসেম্বর, ২০১৮ ১৭:৪০ | পড়া যাবে ২ মিনিটে



ওয়ানডেতে সাফল্য : বিশ্বে তৃতীয় বাংলাদেশ

ছবি : এএফপি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় দিয়ে দারুণ একটা বছর শেষ করতে যাচ্ছে বাংলাদেশ। এবছর টাইগারদের আর কোনো ওয়ানডে ম্যাচ নেই। তাই চলতি বছর ৫০ ওভারের ম্যাচে সাফল্যের তালিকায় ক্রিকেটবিশ্বে তৃতীয় স্থানে চলে এসেছে মাশরাফি বিন মুর্তজার দল। ওয়ানডে খেলা ১৮টি দলের মধ্যে দ্বিতীয় স্থানে অবস্থান করছে বিশ্বের অন্যতম ক্রিকেট শক্তি ভারত। আর শীর্ষে আছে ইংল্যান্ড।

২০১৮ সালে ২০ ওয়ানডে খেলে ১৩টিতে জিতেছে বাংলাদেশ। সর্বশেষ ২০১৫ সালে ১৩টি ওয়ানডে জিতেছিল লাল-সবুজের দল। ২০০৬ সালে ১৮টি আর ২০০৯ সালে ১৪টি ওয়ানডে জিতলেও ২০১৫ সালকে বাংলাদেশের সেরা সাফল্যের বছর ধরা হয়। ওই বছর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলার পাশাপাশি ঘরের মাঠে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা আর জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছিল ম্যাশ বাহিনী। 

বাংলাদেশের সমান ম্যাচ খেলে ১৪টিতে জয় পেয়েছে ভারত। তারা আছে তালিকার দুই নম্বরে। ২৪ ম্যাচে ১৭ জয় নিয়ে সবার ওপরে ইংল্যান্ড। কিন্তু চার নম্বরে থাকা দলটির নাম শুনলে অনেকেই অবাক হবেন- আফগানিস্তান! হ্যাঁ, এশিয়ার এই যুদ্ধবিধ্বস্ত দেশটি ক্রিকেটে সম্প্রতি ঈর্ষণীয় সাফল্য পেয়েছে- এটাই তার প্রমাণ। আসগর স্তানিকজাইয়ের দল ২০ ম্যাচের ১২টিতে জয় পেয়েছে এ বছর। বাংলাদেশকে কিন্তু তারা প্রায় ধরেই ফেলেছে। সুতরাং, অধিনায়ক মাশরাফির ভাষাতেই বলতে হয়, জিরোবার সুযোগ নেই।

মন্তব্য



সাতদিনের সেরা