kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে কোহলির ইতিহাস

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৮ ১৫:০৯ | পড়া যাবে ২ মিনিটে



এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে কোহলির ইতিহাস

ছবি : এএফপি

ইতিহাস গড়লেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট ৩১ রানে জিতে ম্যাচের সিরিজে এগিয়ে গেছে সফরকারী ভারত। আর অধিনায়ক হিসেবে ভারতকে টেস্ট জিতিয়ে এমন এক রেকর্ড করেছেন কোহলি, যা উপমহাদেশের আর অন্য কোনো অধিনায়কই করতে পারেননি। উপমহাদেশের প্রথম অধিনায়ক হিসেবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকায় টেস্ট জিতলেন বিশ্বের ভয়ংকরতম এই ব্যাটসম্যান!

ভারতের মোহাম্মদ আজহারউদ্দিন, কপিল দেব, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, বিষেন সিং বেদি, মনসুর আলী খান পতৌদি, বিজয় হাজারে, ভিনু মানকড়ের মতো অধিনায়কেরাও এই রেকর্ড গড়তে পারেননি। তিন দেশের মাটিতে জিততে পারেননি পাকিস্তানের ইনজামাম উল হক, ওয়াসিম আকরাম, জহির আব্বাস, হানিফ মোহাম্মদ, মিসবাহ উল হক, হানিফ মোহাম্মদ, ইন্তিখাব আলমরা।

কিংবা শ্রীলঙ্কার সনৎ জয়াসুরিয়া, অর্জুনা রানাতুঙ্গা, অরবিন্দ ডি সিলভা, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে থেকে বাংলাদেশের হাবিবুল বাশার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম- উপমহাদেশের কোনো অধিনায়কই এই কীর্তি গড়তে পারেননি।

বছরের শুরুতে কোহলির নেতৃত্বে জানুয়ারিতে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল ভারত। তারপর ট্রেন্টব্রিজে ইংল্যান্ডকে ২০৩ রানে হারিয়েছিল বিরাট কোহলির দল। এবার পাল অজিদের। অ্যাডিলেড টেস্ট জিতে আরও একটি রেকর্ড গড়েছেন কোহলি। অধিনায়ক হিসেবে ভারতকে ২২তম টেস্ট জিতিয়ে ভারতের দ্বিতীয় সেরা টেস্ট অধিনায়ক হয়েছিলেন তিনি। টপকে গিয়েছিলেন আরেক কিংবদন্তি অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে।

মন্তব্য



সাতদিনের সেরা