kalerkantho


আন্তর্জাতিক ক্রিকেটে যারা বোকার মতো রান-আউট হয়েছেন

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৮ ২০:২৭



আন্তর্জাতিক ক্রিকেটে যারা বোকার মতো রান-আউট হয়েছেন

আজহার আলীর হাস্যকর রান-আউটের সেই দৃশ্য। ছবি : হিন্দুস্থান টাইমস

আবুধাবি টেস্টে পাকিস্তানের আজহার আলীর রান-আউটের দৃশ্য গোটা ক্রিকেটবিশ্বে হাস্যরসের জন্ম দিয়েছে। সবাই বলছে, পাকিস্তানি ক্রিকেটারের দ্বারাই এটা সম্ভব। অনেকে আবার ফিক্সিংয়ের সুরও তুলেছেন। পাকিস্তানিদের কোনো বিশ্বাস নেই। ওদের দলটিই ফিক্সারের ভরা। কিন্তু ঘটনা হলো, এমন অদ্ভূত রান আউট কিন্তু এটাই প্রথম নয়। এর আগেও এমন রান আউটের উদাহরণ রয়েছে।

প্রথমেই নজর দেওয়া যাক প্রতিবেশী ভারতের দিকে। ২০০৭ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ভাইজাগে শেষ ওয়ানডে ম্যাচে বীরেন্দ্র শেবাগ থার্ডম্যানে বল পাঠিয়ে জগিংয়ের ভঙ্গিতে হেঁটে যাচ্ছিলেন। শেষ দিকটায় শুধু গতি বাড়ান। কয়েকবার উইকেটকিপার কুমার সাঙ্গাকারা এই দৃশ্য দেখে বুদ্ধি করে বল ফেরত পেয়ে ছোড়েন নন-স্ট্রাইকার প্রান্তে। রান আউট হন শেবাগ।

একই বছরের নভেম্বরে নয়াদিল্লির ফিরোজ শাহ কোটলায় পয়েন্টে বল ঠেলে দৌড়েছিলেন মিসবাহ-উল-হক। দীনেশ কার্তিক বল ছোড়েন নন-স্ট্রাইকার প্রান্তে। মিসবাহ ক্রিজে পৌঁছে গেলেও থ্রো যাতে না লাগে, তার জন্য লাফিয়ে ওঠেন। বল যখন স্টাম্পে লাগে, তখন তার ব্যাট শূন্যে ছিল। পৌঁছে গিয়েও তাই আউট হলেন মিসবাহ।

২০১২ সালের ডিসেম্বরে ইডেনে তখনকার ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুক শিকার হয়েছিলেন এমনই রান আউটের। নন-স্ট্রাইকার প্রান্তে ১৯০ রানে থাকা কুক একটু এগিয়ে এসেছিলেন। স্কোয়ার লেগ থেকে বিরাট কোহালির থ্রো যাতে শরীরে না লাগে, তারজন্য একটু সরে যান তিনি। থ্রো সরাসরি লাগে স্টাম্পে। ক্রিজে ফিরলে কুক আউট হতেন না।

শারজায় ২০১৬ সালের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের মোহাম্মদ আমির ছক্কা মারতে গিয়েছিলেন। সীমানায় ক্যাচ ধরেও ভারসাম্য রাখতে না পেরে বল ফেলে দেন রোস্টন চেস। আমির ভাবেন, ছক্কা হয়ে গেছে। যখন টের পেয়ে দৌড়াতে শুরু করলেন; ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। চেসের থ্রোয়ে নন-স্ট্রাইকার প্রান্তে আউট হয়ে যান তিনি।

সর্বশেষ সদ্য পাকিস্তানের আজহারের সেই রান আউট। চার হয়ে গেছে ভেবে দৌঁড় দেননি। উপরন্ত ক্রিজের মাঝখানে দাঁড়িয়ে আসাদ শফিকের হাতে হাত ঠুকে উচ্ছ্বাস প্রকাশ করে গল্প শুরু করেন। কিন্তু, সীমানার ঠিক আগে থেমে যায় বল। মিচেল স্টার্কের থ্রো ধরে উইকেটরকিপার টিম পেইন রান আউট করে দেন আজহারকে।



মন্তব্য