kalerkantho


ম্যারাডোনার হাঁটুতে আর কার্টিলেজ অবশিষ্ট নেই!

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৮ ২০:০৬



ম্যারাডোনার হাঁটুতে আর কার্টিলেজ অবশিষ্ট নেই!

যার পায়ে এত জাদু, তার পা এখন যাবে ডাক্তারের ছুরি কাঁচির নিচে! আর্জেন্টিনার ফুটবল ঈশ্বর ডিয়াগো ম্যারাডোনা মানেই বল পায়ে জাদু। কিন্তু কিংবদন্তি ফুটবলার এখন ভুগছেন বাতের ব্যথায়। হাঁটতে প্রায় পারছেনই না। ডাক্তার জানিয়ে দিয়েছেন যে তার দরকার অবিলম্বে হাঁটু প্রতিস্থাপনের।

ম্যারাডোনার অর্থোপেডিক সার্জন জারমান ওচোয়া আর্জেন্টিনার টিওয়াইসি স্পোর্টস চ্যানেলে বলেছেন, 'পায়ের হাড়গুলো একে অন্যের সঙ্গে ঘষা খাচ্ছে। অস্টিওআর্থারাইটিস বা হাড়ের গেঁটে বাত বেশ মারাত্মক পর্যায়ে চলে গেছে। পা ফুলে গেছে অনেকটা। ব্যথাও হচ্ছে।'

তবে অস্ত্রোপচার করানো হবে কিনা, সেই সিদ্ধান্ত ম্যারাডোনাকেই নিতে হবে বলে জানিয়েছেন তিনি। ওচোয়ার মতে, ম্যারাডোনার হাঁটুতে আর কোনো কার্টিলেজ অবশিষ্ট নেই। বাত এতটাই ভয়াবহ অবস্থায় যে প্রতিস্থাপন করতেই হবে হাঁটু। বেশ কয়েক বছর ধরেই বাতে ভুগছেন তিনি। এখন হাঁটতে রীতিমতো কষ্ট হচ্ছে তার।

প্রসঙ্গত, ১৯৮৬ সালের বিশ্বকাপজয়ী ম্যারাডোনা গত মাসে মেক্সিকোর দ্বিতীয় টিয়ারের ক্লাব ডোরাডাস ডি সিনালোয়াতে কোচ হিসেবে কাজ শুরু করেছেন। তবে তার কোচিং-জীবন খুব উজ্জ্বল নয়। একসময় বিশ্বকাপেও আর্জেন্টিনার কোচ ছিলেন। কিন্তু, তার ফুটবল-জীবন যত বর্ণময়ই হোক না কেন, কোচিং-জীবন একেবারেই সাদামাটা।



মন্তব্য