kalerkantho

শনিবার । ২০ জুলাই ২০১৯। ৫ শ্রাবণ ১৪২৬। ১৬ জিলকদ ১৪৪০

চেজের ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের দুর্দান্ত লড়াই

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৮ ১৮:৫০ | পড়া যাবে ২ মিনিটে



চেজের ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের দুর্দান্ত লড়াই

রোস্টন চেজের একটি শট থেকে বাঁচতে লাফিয়ে উঠেছেন পৃথ্বী শাহ। ছবি : এএফপি

রোস্টন চেজের দুর্দান্ত ব্যাটিংয়ে ভারতের বিপক্ষে হায়দারাবাদ টেস্টের প্রথম দিন দুর্দান্ত লড়াই করল সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে প্রথম দিন শেষে ৭ উইকেটে ২৯৫ রান করেছে ক্যারিবীয়রা। ৯৮ রানে অপরাজিত আছেন চেজ। টেস্ট ক্যারিয়ারে চতুর্থ সেঞ্চুরি থেকে ২ রান দূরে দাঁড়িয়ে ২৬ বছর বয়সী এই তারকা।

প্রথম টেস্টের দুই ইনিংসে ২শ রানের কোটা স্পর্শ করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তাই এ ম্যাচে ব্যাটসম্যানদের দায়িত্ব ছিল বেশি। কিন্তু উপরের সারির প্রথম পাঁচ ব্যাটসম্যানের কেউই বড় ইনিংস খেলতে পারেননি। ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ১৪, কাইরেন পাওয়েল ২২, সাই হোপ ৩৬, শিমরোন হেটমায়ার ১২ ও সুনিল আমব্রিস ১৮ রান করেন। এরমধ্যে ভারতের বাঁ-হাতি স্পিনার কুলদীপ যাদব শিকার করেন ব্র্যাথওয়েট-হেটমায়ার ও আমব্রিসকে।

১১৩ রানে পঞ্চম উইকেট হারানোর পর দলের হাল ধরেন রোস্টন চেজ ও শেন ডরউইচ। ভারতীয় বোলারাদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন তারা। ৬৯ রানের জুটি গড়েন চেজ ও ডরউইচ। এই জুটিতে ভাঙ্গন ধরিয়ে ভারতকে ষষ্ঠ সাফল্য এনে দেন ডান-হাতি পেসার উমেশ যাদব। ৩০ রান করা ডরউইচকে শিকার করেন উমেশ। ১৮২ রানে ডরউইচের বিদায়ের পর অনেকেই ভেবেছিল, এবারও ২শ রানের নিচে থেমে যাবে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু না, ক্যারিবীয়দের দিন শেষে গুটিয়ে যেতে দেননি চেজ ও অধিনায়ক জেসন হোল্ডার।

সপ্তম উইকেটে দুর্দান্ত এক জুটি গড়েন এই দুজন। সিরিজে প্রথমবার দলীয় স্কোর ২শ রান পার করান তারা। এরপর দলের স্কোর আড়াইশ পার করেন চেজ ও হোল্ডার। হাফ-সেঞ্চুরি তুলে যখন দিন শেষে অবিচ্ছিন্ন থাকার স্বপ্ন দেখছিলেন চেজ ও হোল্ডার, ঠিক তখুনি তাদের পথে বাধা হয়ে দাঁড়ান উমেশ। ক্যারিবীয় দলপতি হোল্ডারকে শিকার করেন তিনি।

টেস্ট ক্যারিয়ারের অষ্টম হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে ৫২ রানে থামেন হোল্ডার। তার ৯২ বলের ইনিংসে ৬টি চার ছিল। চেজ ও হোল্ডারের জুটি থেকে দল পায় ১০৪ রান। হোল্ডারের বিদায়ের পর চেজের সাথে দিন শেষ করেন দেবেন্দ্র বিশু। টেস্ট ক্যারিয়ারের সপ্তম হাফ-সেঞ্চুরি তুলে ৯৮ রানে অপরাজিত আছেন চেজ। তার ১৭৪ বলের ইনিংসে ৭টি চার ও ১টি ছক্কা ছিল। ২ রানে অপরাজিত বিশু। ভারতের উমেশ ও কুলদীপ ৩টি করে উইকেট নেন।

মন্তব্য



সাতদিনের সেরা