kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

পেলেকেও টপকে গেছেন মেসি

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মে, ২০১৬ ১৬:০৪ | পড়া যাবে ৩ মিনিটে



পেলেকেও টপকে গেছেন মেসি

তীব্র লড়াই শেষে ২৮তম বার স্প্যানিশ কাপ জিতে নিলো বার্সেলোনা। অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালে সদ্য ইউরোপা লিগ জেতা সেভিয়ার বিপক্ষে ২-০ গোলে জেতে লা লিগা চ্যাম্পিয়নরা। গোলশূন্য নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ের প্রথমার্ধে বার্সেলোনাকে এগিয়ে দেন জরদি আলবা। অন্যদিকে শেষ বাঁশি বাজার আগে গোল করেন নেইমার। ম্যাচজুড়ে দুর্দান্ত খেলে দুটো গোলেই অবদান রাখেন লিওনেল মেসি। কিন্তু দীর্ঘদিন পর কোপা দেল রে ফাইনাল ম্যাচে গোলশূন্য থাকেন তিনি।

বার্সার এই শিরোপা জয়ের রাতে ব্যক্তিগত আরেকটি সাফল্য যুক্ত হয়েছে আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসির নামের পাশে। বার্সার জয়ে পেশাদার ফুটবল ক্যারিয়ারে ৩০তম শিরোপা জিতলেন তিনি, টপকে গেলেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলেকেও। এখন অব্দি ফুটবলের রাজা হিসেবেই বিবেচিত পেলে। সেই ‘রাজা’ তার দীর্ঘ ক্যারিয়ারে মোট ২৯টি শিরোপা জিতেছিলেন। রবিবার রাতে কোপা দেল রে শিরোপা জিতে তাকে টপকে গেলেন মেসি। ম্যারাডোনা-ইয়োহান ক্রুইফদের মতো কিংবদন্তি ফুটবলাররাও রয়েছেন তার পিছনে।

মাত্র ২৮ বছর বয়সেই অজস্র সাফল্য লেখা হয়েছে মেসির নামের পাশে। সামনে আরও অনেক শিরোপাই জিতবেন তিনি; এ কথা নিশ্চিতভাবেই বলা চলে। তাই ব্যক্তিগত শিরোপা জয়ের ক্ষেত্রে মেসির রেকর্ড বহুদিন অক্ষুন্ন থাকবে এ কথাও নিশ্চিত।

মেসির জয় করা ৩০টি শিরোপার মধ্যে রয়েছে-আর্জেন্টিনার জার্সিতে অলিম্পিক ও অনূর্ধ্ব-২০ ফুটবলের শিরোপা এবং বার্সার জার্সিতে ৪টি কোপা দেল রে শিরোপা, ৮টি স্প্যানিশ লিগ শিরোপা, ৪টি সুপারকোপা ফুটবলের শিরোপা, ৪টি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা, ৩টি ইউরোপিয়ান সুপারকোপা শিরোপা এবং ৩টি ক্লাব বিশ্বকাপের শিরোপা।
 
এদিকে খেলার প্রথমার্ধে ডিফেন্ডার হাভিয়ের মাসচেরানোর লাল কার্ডে ১০ জনের দলে পরিণত হওয়া বার্সেলোনাকে দ্বিতীয়ার্ধে চেপে ধরেছিল সেভিয়া। দ্বিতীয়ার্ধের শেষ দিকে তারাও ১০ জনের দলে পরিণত হওয়ার পর মেসি-নেইমারদের আর রোখা যায়নি। অতিরিক্ত সময়ে একতরফা খেলে ঘরোয়া 'ডাবল' জিতে নেয় লুই এনরিকের দল।
 
সেভিয়ার বিপক্ষে ফাইনালে জয় পেয়ে প্রতিযোগিতায় টানা ১৮ ম্যাচে অপরাজিত থাকল বার্সেলোনা। শেষবার কাতালান দলটি হেরেছিল ২০১৪ সালের ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে। বার্সেলোনার এটি কোপা দেল রের ২৮তম শিরোপা। ম্যাচ শেষে অধিনায়ক ইনিয়েস্তার হাতে তুলে দেওয়া হয় ট্রফিটা। পরক্ষণেই তা দখলে চলে যায় সব সতীর্থের। মাদ্রিদে আইনি লড়াই করে নেওয়া বার্সেলোনার কাতালান পতাকা তখন গর্বের সঙ্গে উড়ছে গ্যালারি জুড়ে।



সাতদিনের সেরা