kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

বিশ্বসাহিত্য

রিয়াজ মিলটন   

১২ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



 

 ফিলিপ পুলম্যান

পুলম্যানকে আজীবন সম্মাননা

তিনি এক অসাধারণ লেখক। সব বয়সের পাঠক, বিশেষ করে শিশু-কিশোর, তরুণদের মধ্যে রয়েছে বিশাল প্রভাব। ব্রিটিশ ঔপন্যাসিক ফিলিপ পুলম্যান সম্পর্কে কথাগুলো বলেন, দাতব্য সংস্থা অ্যাকশন ফর চিলড্রেনস আর্টসের (এসিএ) ট্রাস্টির চেয়ারপারসন ভিকি আয়ারল্যান্ড। সাহিত্যে আজীবনের অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর পুলম্যানকে এসিএর জেএম ব্যারি অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে। শিল্প ও সাহিত্যচর্চায় সব শিশুর অংশগ্রহণ নিশ্চিতের লক্ষ্যে কাজ করে এসিএ।  পুলম্যান সম্পর্কে ভিকি বলেন, ‘আমাদের বিবেচনায়, তিনি এক জাদুকরী চমত্কার গল্পকার। অভূতপূর্ব কল্পনাশক্তির সাহায্যে বিস্ময় ও রোমাঞ্চের অসাধারণ জগত্ সৃষ্টি করে তিনি বহু বছর ধরে পাঠকদের মোহমুগ্ধ করে রেখেছেন।  কিভাবে চিন্তা করতে হবে, অনুভব করতে হবে সেটা শিশুদের শেখানো দরকার। তাদের আত্মবিশ্বাসী হওয়া শেখাতে হবে, শেখাতে হবে সহানুভূতিশীল হতে ও ভালোবাসতে। গল্পই পারে এ কাজ করতে। এই চমত্কার মানুষটির প্রতিভাকে ‘আজীবন সম্মাননা’ দেওয়া ছাড়া আর কিভাবে সম্মানিত করা যেত?’ ব্রিটিশ ম্যাগাজিন বুকসেলারের তথ্যমতে, ‘হিজ ডার্ক ম্যাটারিয়ালস’ ফ্যান্টাসি সিরিজের লেখক পুলম্যানের বই যুক্তরাজ্যে ৭০ লাখ কপি বিক্রি হয়েছে। 

বই হাতে অ্যানা বার্নস

ফোলিওর সংক্ষিপ্ত তালিকা

বুকার পুরস্কারজয়ী নর্দার্ন আয়ারল্যান্ডের লেখক অ্যানা বার্নস ও মার্কিন ন্যাশনাল বুক ক্রিটিকস সার্কেল লরিয়েট টমি অরেঞ্জের মতো লেখকদের বই জায়গা করে নিয়েছে এ বছরের র্যাটবোনস ফোলিও প্রাইজের জন্য মনোনীত বইয়ের সংক্ষিপ্ত তালিকায়। সম্প্রতি এ তালিকা প্রকাশ করা হয়েছে। ৩০ হাজার পাউন্ড অর্থমূল্যের যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ এ পুরস্কারের জন্য মনোনীত আটটি বইয়ের সংক্ষিপ্ত তালিকায় অ্যানা বার্নসের নর্দার্ন আয়ারল্যান্ডভিত্তিক উপন্যাস ‘মিল্কম্যান’ ও অরেঞ্জের আদিবাসী আমেরিকানদের নিয়ে লেখা উপন্যাস ‘দেয়ার দেয়ার’ জায়গা করে নিয়েছে। তালিকার অন্য বই হচ্ছে—যুক্তরাজ্যের বধির কবি রেমন্ড অ্যান্ট্রোবাসের লেখা কাব্যগ্রন্থ ‘পারসিভিয়ার্যান্স’, একই দেশের গাই স্ট্যাগের ‘দ্য ক্রসওয়ে’, অ্যালিস জলির ‘ম্যারি অ্যান সেইট, ইমবাসিল’, ডায়ানা ইভানসের ‘অর্ডিনারি পিপল’, নিউজিল্যান্ডের অ্যাশলেই ইয়াংয়ের ‘ক্যান ইউ টলারেইট দিস?’ এবং ওয়েলসের ‘ক্যারিস ডেভিসের ‘ওয়েস্ট’। ম্যান বুকারের প্রতিদ্বন্দ্বী হিসেবে ২০১৪ সাল থেকে ফোলিও পুরস্কার দেওয়া হচ্ছে। সারা বিশ্বের লেখকদের জন্য এ পুরস্কার উন্মুক্ত। প্রথম দিকে এটি শুধু ফিকশনের জন্য উন্মুক্ত থাকলেও পরে ফিকশন ও নন-ফিকশনসহ সাহিত্যের সব শাখার বই-ই প্রতিযোগিতায় অন্তর্ভুক্ত হয়। আগামী ২০ মে ফোলিও পুরস্কারজয়ীর নাম ঘোষণা করা হবে। 

ফিলিপ রথ

খুলেছে রথের বাড়ি

পুলিত্জার পুরস্কারজয়ী মার্কিন ঔপন্যাসিক ফিলিপ রথ নিউ ইয়র্কের যে অ্যাপার্টমেন্টে থাকতেন সেটি বিক্রি করে দেওয়া হচ্ছে। এর দাম ধরা হয়েছে ৩২ লাখ ডলার। অবশ্য বিক্রির আগে রথের অগণিত ভক্ত-পাঠকদের জন্য এক অদ্ভুত সুযোগ করেছে তাঁর এস্টেট। এটি খুলে দেওয়া হয়েছে জনসাধারণের দেখার জন্য। ফ্ল্যাটে রথের ব্যবহূত জিনিসপত্র এখনো অবিকল সেভাবেই রয়েছে—তাঁর টুথব্রাশ, জুতা, জামা-সোয়েটার। কিছুই সরিয়ে ফেলা হয়নি। গত বছর মে মাসে প্রয়াত হন ফিলিপ রথ। একাধিক পুরস্কারে সম্মানিত এই লেখক জীবিতাবস্থায়ই কিংবদন্তিতে পরিণত হন ‘দ্য অ্যামেরিকান প্যাস্টোরাল’, ‘দ্য হিউম্যান স্টেইন’, ‘গুডবাই, কলম্বাস’ গ্রন্থের জনক। ফিলিপ রথ দুইবার বিয়ে করলেও তাঁর কোনো সন্তান নেই। মৃত্যুর আগের ১৮ বছর তাঁর কোনো সঙ্গী ছিল না। অ্যাপার্টমেন্টটি বিক্রি করছে তাঁর এস্টেট। এটি বিক্রির পর এতে থাকা তাঁর যাবতীয় জিনিসপত্র নিউ ইয়র্ক পাবলিক লাইব্রেরিতে দিয়ে দেওয়া হবে। তাই শেষবারের মতো বাড়িতেই ভক্তদের এগুলো দেখার সুযোগ করে দেওয়া হচ্ছে।

মন্তব্য