kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

বিশ্বসাহিত্য

রিয়াজ মিলটন   

৫ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



 রঘু কারনাড

উইন্ডহ্যাম-ক্যাম্পবেল জয় ভারতীয় লেখকের

মার্কিন লেখক ডোনাল্ড উইন্ডহ্যাম ও তাঁর দীর্ঘ ৪০ বছরের সঙ্গী অভিনেতা সম্পাদক ও প্রকাশক স্যান্ডি ক্যাম্পবেলের স্মরণে ইয়েল বিশ্ববিদ্যালয় ২০১৩ সাল থেকে ‘উইন্ডহ্যাম ক্যাম্পবেল লিটারেচার প্রাইজ’ নামের পুরস্কারটি দিয়ে আসছে। অর্থের চিন্তা না করে একজন লেখক যাতে নিবিষ্টচিত্তে তাঁর সাহিত্যকর্মে মগ্ন থাকতে পারেন, সেটাই এ পুরস্কারের মূল উদ্দেশ্য। সে কারণে অর্থমূল্যের দিক থেকে এক লাখ ৬৫ হাজার ডলারের পুরস্কারটি বিশ্বের অন্যতম বৃহত্ সাহিত্য পুরস্কার। ডোনাল্ড উইন্ডহ্যামের এস্টেটের পক্ষ থেকে এ অর্থের জোগান দেওয়া হয়। পুরস্কারটি দেওয়া হয় ফিকশন, নন-ফিকশন, পোয়েট্রি, ড্রামা—এই চার বিভাগে। সম্প্রতি পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। এতে ভারতীয় লেখক রঘু কারনাড নন-ফিকশনের পুরস্কার জয় করেছেন। ফিকশন বিভাগের পুরস্কার পেয়েছেন আয়ারল্যান্ডের ড্যানিয়েল ম্যাকলাফলিন এবং কানাডার ডেভিড চ্যারিয়ান্ডি। অন্যদিকে পোয়েট্রি বিভাগের পুরস্কার দেওয়া হয়েছে জ্যামাইকার ইশিয়ন হাচিনসন এবং মার্কিন-জ্যামাইকান-ঘানাইয়ান কবি কোয়ামে দাওয়েসকে। আর ড্রামা বিভাগের পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের ইয়াং জ্যঁ লি এবং অস্ট্রেলিয়ার প্যাট্রিসিয়া কর্নেলিয়াস।

 

রোমুলো গাজেগোস

ভেনিজুয়েলার সংকট নিয়ে বই

রাস্তায় দাঙ্গা, মুদ্রাস্ফীতি ছাড়িয়ে গেছে ১০ লাখ শতাংশ, পরস্পরবিরোধী দুই ব্যক্তি নিজেকে দেশের বৈধ প্রেসিডেন্ট হিসেবে দাবি করছেন—এই হচ্ছে ভেনিজুয়েলার বর্তমান পরিস্থিতি। প্রেসিডেন্ট হুগো শাভেজের মৃত্যুর পর তাঁর অনুগ্রহভাজন মাদুরো দেশের হাল ধরেন। আর ছয় বছর পর এসে দেশের অর্থনীতি ভেঙে পড়ার দ্বারপ্রান্তে। কেন এমন অবস্থা দাঁড়ালো তেলসমৃদ্ধ দেশ ভেনিজুয়েলার। ভেনিজুয়েলার বর্তমান এ সংকট বুঝতে হলে আশ্রয় নেওয়া যেতে পারে কয়েকটি গুরুত্বপূর্ণ বইয়ের। সম্প্রতি গার্ডিয়ান পত্রিকায় এর একটি সংক্ষিপ্ত তালিকা দেওয়া হয়। এগুলোর মধ্যে রয়েছে রাউল গাজেগোসের বিশ্লেষণধর্মী রচনার গ্রন্থ ‘ক্রুড ন্যাশন : হাউ অয়েল রিচিজ রুইনড ভেনিজুয়েলা’ ও ভেনিজুয়েলার রাজনৈতিক অর্থনীতি পুনর্গঠনে হুগো শাভেজের নেওয়া নানা পদক্ষেপের পর্যালোচনামূলক গ্রন্থ ‘ড্রাগন ইন দ্য ট্রপিকস : ভেনিজুয়েলা অ্যান্ড দ্য লিগ্যাসি অব হুগো শাভেজ (লাতিন আমেরিকা ইনিশিয়েটিভ)। এটি লিখেছেন জাভিয়ের কোরালেস ও মাইকেল পেনফোল্ড। আরো রয়েছে, ফের্নান্দো করোনিলের ‘দ্য ম্যাজিক্যাল স্টেট : ন্যাচার, মানি অ্যান্ড মডার্নিটি ইন ভেনিজুয়েলা’ এবং রোমুলো গাজেগোসের উপন্যাস ‘দোনা বারবারা’ ইত্যাদি।

 ভিকি লাভু-হারভি

স্টেলা প্রাইজের সংক্ষিপ্ত তালিকা

অস্ট্রেলিয়ার লেখক ভিকি লাভু-হারভির স্মৃতিকথা ‘দি ইর্যাটিকস’ প্রকাশিত হয় ২০১৭ সালে। প্রকাশের পর বইটির সব কপি বাজার থেকে দ্রুতই শেষ হয়ে যায়। এর কয়েক দিন পরই তিনি জানতে পারেন, তাঁর বইটি অস্ট্রেলিয়ার মর্যাদাপূর্ণ স্টেলা প্রাইজের জন্য মনোনীত বইয়ের দীর্ঘ তালিকায় স্থান করে নিয়েছে। দীর্ঘ তালিকার ধাপ পেরিয়ে বইটি এবার স্টেলার সংক্ষিপ্ত তালিকায়ও জায়গা করে নিয়েছে। অস্ট্রেলিয়ার নারী লেখকদের জন্য ২০১৩ সালে ৫০ হাজার ডলার অর্থমূল্যের স্টেলা প্রাইজ প্রবর্তন করা হয়। সংক্ষিপ্ত তালিকার বইগুলো হচ্ছে—জেনি অ্যাকল্যান্ডের ‘লিটল গডস’, এনজা গ্যানডলফোর ‘দ্য ব্রিজ’, জেমি ম্যারিনা লাউয়ের ‘পিঙ্ক মাউন্টেন অন লোকাস্ট আইল্যান্ড’, ভিকি লাভু-হারভির ‘দ্য ইর্যাটিকস’, মেলিসা লুকাশেঙ্কোর ‘টু মাচ লিপ’ এবং মারিয়া টুমারকিনের ‘অ্যাক্সিওমেটিক’। এর মধ্যে জেমি ম্যারিনা লাউয়ের বয়স ২২ বছর। পুরস্কার ইতিহাসে তিনিই সবচেয়ে কম বয়সী লেখক, যাঁর বই এই-ই প্রথম সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিল। ‘পিঙ্ক মাউন্টেন অন লোকাস্ট আইল্যান্ড’ জেমির প্রথম উপন্যাস। এ বছর পুরস্কার কমিটির কাছে ১৭০টির বেশি বই জমা পড়ে। এর আগে ১২টি বইয়ের দীর্ঘ তালিকা প্রকাশ করা হয়।

মন্তব্য