kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

বজ্রপাত প্রতিরোধে দিনাজপুর শুভসংঘের তালবীজ বপন কর্মসূচি

বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি   

২৪ সেপ্টেম্বর, ২০২২ ১৭:৩২ | পড়া যাবে ৩ মিনিটে



বজ্রপাত প্রতিরোধে দিনাজপুর শুভসংঘের তালবীজ বপন কর্মসূচি

দিনাজপুরের বোচাগঞ্জে বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে তালবীজ বপন করেছে কালের কণ্ঠ শুভসংঘ জেলা শাখার বন্ধুরা। আজ শনিবার সকালে বোচাগঞ্জ উপজেলা প্রশাসনের সহযোগিতায় হাট রামপুর সড়ক হতে সুকদেবপুর চৌরাস্তা পর্যন্ত ৬ কিলোমিটার সড়কে এক হাজার ছয়শ তালবীজ বপন করা হয়। এর আগে উপজেলার বিভিন্ন গ্রামে বাড়ি বাড়ি ঘুরে এই তালবীজ সংগ্রহ করেন শুভসংঘের বন্ধুরা।  

তালবীজ বপন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন বোচাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ছন্দা পাল।

বিজ্ঞাপন

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো.আফছার আলী, কালের কণ্ঠ’র দিনাজপুর প্রতিনিধি এমদাদুল হক মিলন।

বোচাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ছন্দা পাল বলেন, বৈশ্বিকভাবেই আবহাওয়ার চেনাজানা ধরন বদলে যাচ্ছে। জলবায়ু পরিবর্তন হচ্ছে। জলবাযুর এই পরিবর্তনে বদলে যাবে আমাদের জীবনযাপন। পানির সঙ্কট তৈরি হবে। কোনো কোনো অঞ্চল বিপজ্জনক মাত্রায় গরম হয়ে পড়বে এবং সেই সাথে সমুদ্রের পানি বেড়ে বহু এলাকা প্লাবিত হবে। ফলে সেসব জায়গা বসবাসের অযোগ্য হয়ে পড়বে। এসবের অনেক প্রভাব আমরা দেখতে পাচ্ছি। যার মধ্যে বজ্রপাত অন্যতম। আমাদের দেশে এখন আকাশে মেঘের গর্জন এবং বৃষ্টি শুরু হলেই বজ্রপাত হচ্ছে। ঘটছে প্রাণহানির মতো ঘটনা। টিভি, রেডিও, অনলাইন নিউজপোর্টল, সংবাদপেত্রর পাতা খুললেই চোখে পড়ছে বজ্রপাতে প্রাণহানির খবর। আর এই বজ্রপাতে প্রাণহানি কমাতে তালবীজ বপন একটি মহতী উদ্যোগ। বজ্রপাত উঁচু গাছে বেশি আঘাত হানে। আর তাল গাছ যেহেতু অনেক উঁচু হয়, তাই বেশি বেশি করে তালবীজ বপন করতে হবে। যাতে করে সব জায়গায় তাল গাছ দেখা যায়। এই তাল গাছ বৃদ্ধি পেলেই বজ্রপাতের মতো প্রাকৃতিক দুযোর্গ থেকে রেহাই পাওয়া যাবে।

তিনি আরো বলেন, শুভসংঘের বন্ধুরা যে কাজ আজ করছে তার সুফল হয়তো এখনি পাওয়া যাবে না। কিন্তু একটা সময় মানুষ শুভসংঘের এই কাজকে সামাজিক আন্দোলনে পরিণত করবে নিজেদের জীবন রক্ষার প্রয়োজনে।

এসময় উপস্থিত ছিলেন কালের কণ্ঠ শুভসংঘ দিনাজপুর জেলা শাখার সভাপতি মো. রাসেল ইসলাম, সাধারণ সম্পাদক হুমায়ুন পারভেজ, যুগ্ম সাধারণ সম্পাদক আশিক বাবু, দপ্তর সম্পাদক ইয়াছির আরাফাত রাফি, বোচাগঞ্জ উপজেলা শাখার সভাপতি মাহবুব আলম, সাধারণ সম্পাদক শাহনেওয়াজ সৌরভ, কোষাধ্যক্ষ অর্নি রানী রায়, কার্যকরী সদস্য তাজমুল, বৃষ্টি আক্তার, রাফিয়া আক্তার রিদিকা, স্বস্তিকা রায়, সৌরভ ইসলাম, আরবার ফাইয়াজ রেহান, দিনাজপুর সরকারি কলেজ শাখার প্রচার সম্পাদক তাহসীন ওয়ারিদ প্রমুখ।  

উল্লেখ্য, কালের কণ্ঠ শুভসংঘের দিনাজপুর শাখার উদ্যোগে এ বছর ১০ হাজার তালবীজ বপন করা হবে।



সাতদিনের সেরা