kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

শুভসংঘের বিতর্ক প্রতিযোগিতা

যুক্তিতর্কে পদ্মা-মেঘনাকে হারাল কর্ণফুলী

অনলাইন ডেস্ক   

২৫ জুন, ২০২২ ১৭:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তিতর্কে পদ্মা-মেঘনাকে হারাল কর্ণফুলী

‘শিক্ষা নয়, সুশিক্ষা জাতির মেরুদণ্ড’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিতর্ক করেছে গাজীপুর মডেল কলেজের শিক্ষার্থীরা। পদ্মা, মেঘনা, যমুনা ও কর্ণফুলী―এই চার ভাগে বিভক্ত হয়ে বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কলেজের শিক্ষার্থীরা। কেউ পক্ষে, কেউ বা বিপক্ষে যুক্তিতর্ক করে। দর্শকের কাতার থেকে মনে হচ্ছিল উভয়ই সঠিক।

বিজ্ঞাপন

এক বক্তার যুক্তির কাছে হেরে যাচ্ছিল অন্য বক্তার তর্ক। আজ শনিবার বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেন কলেজ শুভসংঘের বন্ধুরা।

সকালে বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ নুরুল আমীন সরকার। সনাতন পদ্ধতির এই প্রতিযোগিতায় ফাইনালে কর্ণফুলী ও মেঘনা দলের মধ্যে বিতর্ক হয়।

অনুষ্ঠানে মডারেটরের দায়িত্ব পালন করেন শুভসংঘ গাজীপুর জেলা শাখার সভাপতি ও কলেজের বাংলা প্রভাষক মো. ইমরান হোসেন। এ ছাড়া বিচারকের দায়িত্ব পালন করেন প্রভাষক হাসান শাকিল ও মারিয়া আক্তার। বিচারকদের রায়ে কর্ণফুলী দল চ্যাম্পিয়ন ও মেঘনা দল রানার্স-আপ হয়েছে। ফাইনালে সেরা বক্তা হয়েছেন মেঘনা দলের রাবেয়া আক্তার।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী আনজুমান আরা বেগম, ড. মো. আনোয়ার হোসেন ও কলেজের অধ্যক্ষ নুরুল আমীন সরকার, হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম।

ড. আনোয়ার হোসেন বলেন, যুক্তিতে আলোকিত হই। প্রাসঙ্গিক যুক্তির মাধ্যমে আলোকিত করি সমাজকে। কালের কণ্ঠ শুভসংঘের এ ধরনের আয়োজন শিক্ষার্থীদের মাঝে অবশ্যই জ্ঞানের পরিধি বাড়ায় যা তাদের মুক্ত চিন্তার বিকাশ ঘটায়।

অ্যাডভোকেট আন্জুমান আরা বেগম বলেন, 'আমাদের নৈতিক মূল্যবোধকে বাড়িয়ে মানবিক ও আলোকিত মানুষ হতে হবে আর সেই লক্ষ্যে কালের কণ্ঠ শুভসংঘ কাজ করে যাচ্ছে। শুভসংঘ মডেল কলেজ শাখার এমন আয়োজন সত্যিই প্রশংসনীয়। '

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শুভসংঘ জেলা শাখার সহ-অর্থ সম্পাদক আলভী হাসান, মডেল কলেজ শাখার সভাপতি মুক্তা, সহসভাপতি শ্রাবন্তী রানী দাস, সাংগঠনিক সম্পাদক স্নিগ্ধা মল্লিক মিথী, সহসাংগঠনিক সম্পাদক রাবেয়া আক্তার, দপ্তর সম্পাদক সানজিদা আক্তার শশী, সহদপ্তর সম্পাদক ইশরাত জাহান, কোষাধ্যক্ষ সিলভিয়া আফরোজ দোলন, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক উদয় হোসেন, কর্ম ও পরিকল্পনা সম্পাদক ইশরাত জাহান এশা, শিক্ষা ও পাঠচক্র সম্পাদক সুমাইয়া আকন্দ, আপ্যায়ন সম্পাদক অর্পণা সরকার, সমাজকল্যাণ সম্পাদক সিময় মল্লিক, ক্রীড়া সম্পাদক খাদিজা আক্তার প্রমুখ।



সাতদিনের সেরা